খুব কম বয়সেই এই সরকারি চাকরিরগুলি আপনি পেয়ে যেতে পারেন! রইল তালিকা সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-কম বয়সে যদি সরকারি চাকরি পাওয়া যায় তাহলে ব্যাপারটা মন্দ নয়। বরং বেশ ভালো ।কারণ বর্তমান প্রজন্মের প্রতিটি বেকার যুবক যুবতীরা চাকরির জন্য হন্য হয়ে ঘুরে বেড়াচ্ছে।

এমতাবস্থায় দাঁড়িয়ে যদি আপনার বয়স 16 থেকে সাড়ে 19 বছরের মধ্যে হয়ে থাকে এবং সেই সময়ের মধ্যেই যদি আপনি একটা সরকারি চাকরি পেয়ে যান তাহলে এর থেকে ভালো কিছু হতে পারে না ।আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো 16 থেকে 19 বছরের মধ্যে পাওয়া যায় এমন কয়েকটি সরকারি চাকরি।

আর্মি অফিসার:-আর্মি অফিসারের যে পদের জন্য সাধারণত নিয়োগ হয় তার নাম হচ্ছে TES অর্থাৎ টেকনিক্যাল এন্ট্রি স্কিম। এক্ষেত্রে আপনার উচ্চমাধ্যমিকের নাম্বার 70 শতাংশের উপরে বা 70% থাকতে হবে ফিজিক্স কেমিস্ট্রি এবং ম্যাথ এ । তাহলে সরাসরি এস এস বি থেকে আপনাকে ইন্টারভিউ জন্য ডেকে পাঠানো হবে।

তার আগে অতি অবশ্যই একটা মেরিট লিস্ট প্রকাশ করা হবে। পাঁচ বছরের ট্রেনিং চলাকালীন আপনাকে প্রতি মাসে 8 হাজার টাকা করে স্টাইপেন দেওয়া হবে। এবং ট্রেনিং শেষ হবার পর আপনার মাসিক বেতন হবে 57 হাজার থেকে 1 লাখের উপরে।

কোস্টগার্ড :- এক্ষেত্রে তিনটি ভাগ রয়েছে নাবিক জিডি নাবিক ডিবি এবং যান্ত্রিক । এক্ষেত্রে নাবিক জিডি জন্য উচ্চমাধ্যমিক পাশ করতে হবে । নাবিক ডিবি এর জন্য মাধ্যমিক পাস করতে হবে এবং যান্ত্রিক এর জন্য অতি অবশ্যই মাধ্যমিক পাস সাথে যে কোন বিষয়ে ডিপ্লোমা থাকলেই হবে বয়সের সময়সীমা রাখা হচ্ছে 18 থেকে 22 বছর।

নেভি :-এই পরীক্ষাটি বা এই চাকরিটি সম্পর্কে কমবেশি আমরা প্রত্যেকেই জানি ।এই চাকরিটি পরিচালনা করে এনডিএ অর্থাৎ ন্যাশনাল ডিফেন্স একাডেমী। এই চাকরির পরীক্ষা আবেদন করার জন্য অতি অবশ্যই 60% নাম্বার ফিজিক্স এবং ম্যাথে থাকতে হবে মূলত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউর মাধ্যমে নিয়োগ করা হয়। লিখিত পরীক্ষার দুইটি পেপার থাকে যেটি মধ্যে একটি সম্পূর্ণ অঙ্ক এবং অন্যটি জেনারেল অ্যাওয়ারনেস নিয়ে তৈরি হয়।

এয়ার ফোর্স :- এয়ারপোর্টে চাকরির কথা আমরা প্রত্যেকে শুনেছি ।কিন্তু কত বয়স লাগে না কিভাবে আবেদন করতে হয় সে কথা আমরা হয়তো অনেকে যায় না। এক্ষেত্রে আপনাকে জানিয়ে রাখি আপনার বয়স যদি 16 থেকে সাড়ে 19 বছরের মধ্যে হয়ে থাকে তাহলে অতি অবশ্যই আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারেন।

এ দুইটি ভাগ রয়েছে এক্স এবং ওয়াই। গ্রুপ এক্স সাইন্স স্টুডেন্টদের জন্য। এক্ষেত্রে আপনার ফিজিক্স কেমিস্ট্রি ম্যাথে অন্তত 60 শতাংশ নাম্বার থাকতে হবে। উচ্চমাধ্যমিকের এবং 50% নাম্বার থাকতে হবে ইংরেজিতে ।অপরদিকে গ্রুপ ওয়াই হচ্ছে সমস্ত আর্টস কমার্স স্টুডেন্ট দের জন্য।

Back to top button