এই পদ্ধতিতে হাইব্রিড নারকেল গাছ লাগালে মাত্র 6 মাসের মধ্যে গাছ জুড়ে আসবে ফল! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- সম্প্রতি কৃষি বিভাগের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশিত করা হয়েছিল । যেখানে জানানো হয়েছে যে কিভাবে খুব কম সময়ের মধ্যে অধিক ফলন যুক্ত নারকেল গাছ চাষ করতে পারেন আপনি আপনার বাড়ির বাগানে। আসুন জেনে নেব সেটা কিভাবে সম্ভব হবে । নারকেল গাছ এবং নারকেলের ফলন যদি অধিকমাত্রায় হয় তাহলে কিন্তু সেটি বাণিজ্যিকভাবে ব্যাপক পরিমাণে অর্থ লাভ করতে সাহায্য করবে ।

আমরা কেরালার দিকে যদি সামান্য পরিমাণ লক্ষ্য রাখে তাহলে দেখব সেখানে বিপুল পরিমাণ নারকেল গাছ চাষ হয়ে থাকে এবং গোটা ভারত বর্ষ জুড়ে অধিকমাত্রায় নারকেলের রপ্তানি হয়ে থাকে কেরালা থেকে । আমরা প্রত্যেকেই জানি যে নারকেল গাছে যদি সঠিক মাত্রায় চাষ করা যায় তাহলে সেটা বাণিজ্যিক দিক থেকে প্রচুর পরিমাণ আর্থিক সহায়তা করে । কিন্তু একটা নারকেল গাছে ফলন মোটামুটি তিন থেকে চার বছর সময় লেগে যায় ।

তবে যারা বাণিজ্যিকভাবে নারকেল গাছ চাষ করে থাকে তাদের ক্ষেত্রে কিন্তু একটা বিশেষ পদ্ধতি থাকে । এরা হাইব্রিড জাতীয় নারকেল গাছ চাষ করে থাকে । এই হাইব্রিড নারকেল গাছ উচ্চতায় খুব অল্প হয় । তার পাশাপাশি ছয় মাসের মধ্যে ফল ধরে যায় । তাই সেই সমস্ত গাছের প্রতি বিশেষভাবে পরিচর্যা করা হয় বিভিন্ন জায়গাতে যেমন কেরালা বা ভিয়েতনাম। প্রথমে একটি জায়গায় বড় একটা জমি নিয়ে প্রথমে জেসিবি দিয়ে স্ট্রাকচার তৈরি করা হয় এবং সেই স্ট্রাকচার এর উপরে নারকেল গাছ রোপন করা হয় ।

ছয় থেকে সাত মাসের মধ্যে সে নারকেল গাছ বড় হয় এবং ফলন দিতে শুরু করে । তখন একটি বিশেষ যন্ত্রের সাহায্যে নারকেল গাছের থেকে নারকেল নিয়ে পাঠানো হয় কোম্পানিতে বা কারখানাতে । সেখানে নারকেল গুলিকে ভালো করে প্যাকিং করে পাঠানো হয় বিভিন্ন বাজারে । এই পদ্ধতি অবলম্বন করে প্রচুর পরিমাণে বাণিজ্যিক সহায়তা করেছে বিভিন্ন দেশে । এবং কৃষি বিজ্ঞানের প্রতি আরও বিস্তর গবেষণা চালাচছে যাতে আরো উন্নত করা যায় এই বিষয়টিকে ।

Back to top button