1 লা অক্টোবর থেকে বদলে যাচ্ছে ব্যাংকের এই 4 টি গুরুত্বপূর্ণ নিয়ম! না জানলেই পড়বেন সমস্যায়! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- চলতি বছরের শুরুর দিক থেকেই একাধিক সরকারি নিয়মের ক্ষেত্রে হেরফের লক্ষ্য করা গিয়েছে। সম্প্রতি আবারও ব্যাংকের বিশেষ কয়েকটি নিয়ম পরিবর্তিত হতে চলেছে। ওয়াকিবহাল মাধ্যম থেকে জানা যাচ্ছে এই পরিবর্তিত নিয়মগুলি ফলে সুবিধা এবং অসুবিধা উভয়ের সম্মুখীন হবেন গ্রাহকেরা।আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক কি কি নিয়মে পরিবর্তন হতে চলেছে। বলে রাখি পয়লা অক্টোবর থেকে এই নতুন নিয়ম চালু হতে চলেছে।

আজ থেকেই অক্টোবর মাস শুরু হতে চলেছে। এই মাসের রয়েছে দেশের একাধিক উৎসব। উৎসবের মরসুমে তাই বড়োসড়ো বদল আনলো ব্যাংক কর্তৃপক্ষ। পেনশন, চেকবুক প্রভৃতি নানা ক্ষেত্রে বদল নিয়ে এসেছে ব্যাংক কর্তৃপক্ষ। পেনশনের ক্ষেত্রে নতুন নিয়ম হচ্ছে যে, কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর পেনশন নিতে গেলে নির্দিষ্ট সময় অন্তর লাইফ সার্টিফিকেট বা জীবন প্রমান পত্র জমা দিতে হয়।

নতুন নিয়ম অনুযায়ী যেসব গ্রাহকদের 80 বছরের উর্ধ্বে বয়স হয়েছে তাদেরকেই একমাত্র এই সার্টিফিকেট জমা করতে হবে। এই প্রমাণপত্র দেশের যেকোনো প্রান্তের ডাকঘরের সেন্টারে জমা করা যাবে। জমা দেওয়ার জন্য শেষ তারিখ ধার্য করা হয়েছে আগামী 30 শে নভেম্বর। দ্বিতীয়ত বর্তমানের ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেন জনপ্রিয় হলেও চেকবুক এর গুরুত্ব অপরিসীম। বেশিরভাগ বড় আর্থিক লেনদেনের ক্ষেত্রে চেকবুক এর সাহায্য নিয়ে থাকেন গ্রাহকেরা।

আবার অনেক ক্ষেত্রেই যাদের এটিএম কার্ড নেই বা অনলাইন লেনদেন করতে আগ্রহী নন সেক্ষেত্রেও চেকবুকের সাহায্য নেওয়া হয়।অক্টোবর মাস থেকে চেক বুকের নিয়মেও পরিবর্তন আসতে শুরু করেছে। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স,ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এলাহাবাদ ব্যাংক অন্য ব্যাংকের সাথে মিশে গিয়েছে। তাই এই সমস্ত ব্যাংকে যাদের অ্যাকাউন্ট রয়েছে তাদের আইএফএসসি কোড এবং এমআইসিআর কোড পরিবর্তিত হয়ে যাবে।

সুতরাং পুরনো চেকবুক আর কোনো রকম কাজে আসবে না।তাই অবশ্যই এই ব্যাঙ্ক গুলিতে একাউন্ট থাকলে নতুন চেকবুক সংগ্রহ করে নিতে ভুলবেন না।অটো ডেবিট:আর্থিক সুরক্ষার জন্য ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে অটো ডেবিট এর ক্ষেত্রেও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন নিয়ম চালু করতে চলেছে। সাধারণত যাদের মাসিক কিস্তি কাটার তারিখ রয়েছে তাদের প্রতি মাসে অটো ডেবিট এর মাধ্যমে টাকা কেটে নেওয়া হয়। কিন্তু এবার থেকে ডেবিট/ক্রেডিট কার্ড ও মোবাইলের ওয়ালেটে ততক্ষণ পর্যন্ত কোনো অটো ডেবিট হবে না যতক্ষণ না গ্রাহকের থেকে অনুমতি পাওয়া যাচ্ছে। বেশি অংকের টাকার ক্ষেত্রে ওটিপি পাঠাতে হবে।

Back to top button