কবে থেকে আবেদন করতে পারবেন 2021-22 বিবেকানন্দ স্কলারশিপের জন্যে? প্রকাশিত হল তারিখ!

নিজস্ব প্রতিবেদন :- রাজ্যের পড়ুয়ারা রাজ্যের গর্ব এবং পরবর্তী ক্ষেত্রে উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে তারা দেশের নাম উজ্জ্বল করতে পারেন বিশ্বদরবারে এমনটা মনে করা হয় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তাই সরকারের তরফ থেকে এই রাজ্য সকল পড়ুয়ারা যাতে নির্দ্বিধায় পড়াশোনা করতে পারে তার জন্য প্রতিটি ব্যবস্থা করে রেখে দেওয়া হয়েছে। এমনকি টাকা পয়সার অভাব জনিত কোন যদি সমস্যা দেখা যায় তাহলে রাজ্য সরকার অতি অবশ্যই সেই পড়ুয়ার পাশে রয়েছে সার্বিকভাবে। সাম্প্রতিক সাধারণ কাস্ট এর জন্য চালু করা হয়েছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।

শুধুমাত্র সাধারন কাস্ট নয় পাশাপাশি বিভিন্ন কাস্ট এর জন্য একাধিক স্কলার্শিপ রয়েছে রাজ্যের বুকে। এবার আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে কারা কারা এই স্কলারশিপ পেতে চলেছেন। এবং কত টাকা করে পাবেন সেই সংক্রান্ত যাবতীয় তথ্য। এই স্কলারশিপ শুধুমাত্র তাদের জন্য যারা মেধাবী অথচ টাকা-পয়সার অভাব জনিত কারণে পড়াশোনা করতে পারছে না। প্রতিবছর এই স্কলারশিপের সুযোগ দেওয়া হয় এবং এর কোন নির্দিষ্ট লাস্ট ডেট থাকে না অর্থাৎ শেষ তারিখ থাকেনা। তবে এখন অব্দি এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়নি।

তার জন্য অবশ্য অফিশিয়াল ওয়েবসাইট একটি নোটিশ প্রকাশিত করা হবে তাদের অফিসের ওয়েবসাইট টি হল www.Wbcmo.gov.in এই অফিশিয়াল ওয়েবসাইটে কি আপনি সংস্থা কিছু আপডেট জানতে পারবেন। যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সে বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে আবেদনকারীকে মাধ্যমিকে অন্তত ৬৫% নাম্বার নিয়ে পাস করতে হবে যদি আবেদন করে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকেন তাহলে সেক্ষেত্রে ৬০% নাম্বার নিয়ে পাস করতে হবে এবং যদি কলেজপড়ুয়া হয় তাহলে ৫৫% নাম্বার নিয়ে তাদেরকে পাস করতে হবে।

তার পাশাপাশি যাদের ফ্যামেলি হয়েছে তারা একমাত্র শুধু আবেদন করতে পারবেন। আবেদন করার সময় অবশ্যই আপনাকে আপনার জরুরী তথ্য গুলি বা ডকুমেন্টগুলি জুড়ে দিতে হবে। যেমন মাধ্যমিকের সার্টিফিকেট বা উচ্চ মাধ্যমিক এর সার্টিফিকেট , ফ্যামেলি ইনকাম সার্টিফিকেট থাকে সেগুলো দিতে হবে। তার পাশাপাশি এমনটা বলা হয়েছে যারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করেছেন তারা কিন্তু স্কলারশিপ পাবেন না।

এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে পড়ুয়াদের মনে একাধিক প্রশ্ন এসেছে যেমন এমনটা অনেকেই জিজ্ঞেস করছেন যে এই স্কলারশিপের প্রক্রিয়া কবে থেকে শুরু হবে? সরকারি বিজ্ঞপ্তি অনুসারে মনটা জানানো হয়েছিল যে অক্টোবর মাস থেকেই এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাওয়ার কথা। কিন্তু এখনও পর্যন্ত দেখা যাচ্ছে ওয়েবসাইটটি মেইনটেনেন্স রয়েছে অর্থাৎ এখনো পর্যন্ত ওয়েবসাইটটি চালু করা হয়নি। খুব শিগ্রই সরকারের তরফ থেকে চালিয়ে দেওয়া হবে বলে অনুমান করা হচ্ছে।

পাশাপাশি আরও অনেকেই প্রশ্ন করেছেন যে কবে থেকে শুরু হবে তাদের উত্তরে জানানো হয়েছে যে যেদিন থেকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন প্রক্রিয়া শুরু হবে ঠিক সেদিন থেকে এ রিনুয়াল প্রক্রিয়া শুরু হয়ে যাবে শুধুমাত্র একটু ধৈর্য ধরতে হবে আপনাদেরকে। কেউ কেউ আবার জিজ্ঞেস করেছে 75 শতাংশ নম্বরে পাশ করেছি আমি কি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর টাকা পাব? অতি অবশ্যই আপনারা স্কলারশিপের টাকা পাবেন। শুধু মাত্র নাম্বার নয় তার পাশাপাশি আরও বিভিন্ন যে সমস্ত শর্ত গুলি রয়েছে সেগুলো যদি প্রযোজ্য হয় আপনার ক্ষেত্রে তাহলে অতি অবশ্য আপনারা এই স্কলারশিপের সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন।

Back to top button