চিকিৎসার জন্য রাজ্যের বাইরে যেতে চান? দেখে নিন কোথায় যাবেন!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত নিজেদের স্বাস্থ্যব্যবস্থা কে ঠিক রাখতে বিভিন্ন চিকিৎসকের দ্বারস্থ হয় এবং একথা অস্বীকার করার কোনো উপায় নেই যে প্রতিবেশী দেশগুলোর তুলনায় ভারত বর্ষ কিন্তু চিকিৎসা ব্যবস্থা তে প্রতিনিয়ত উন্নতি করছে । তার প্রমাণ প্রতিবছর প্রতিবেশী দেশগুলো থেকে আগত মানুষের ঢল । যারা মূলত চিকিৎসার জন্য ভারতে পাড়ি দিয়ে থাকেন ।

আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকে প্রতিবছর প্রচুর সংখ্যক মানুষ ভারতে চিকিৎসার জন্য পাড়ি দিয়ে থাকেন । তার কারণ ভারতের ডাক্তারদের অভিজ্ঞতা অন্যান্য দেশের তুলনায় যথেষ্ট উন্নত ।তার পাশাপাশি চিকিৎসার ধরন এবং গুণগত মান যথেষ্ট উন্নত। আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকে যে সমস্ত মানুষেরা ভারতে চিকিৎসা করার জন্য আসে তারা কখনও চেন্নাই অ্যাপেলো হসপিটাল এবং কখনও ভেলোরের সিএমসি হসপিটালে চিকিৎসা করিয়ে থাকেন ।

কিন্তু অনেকে আবার সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকেন। কোন হাসপাতাল ভালো কোন হাসপাতাল এ কত খরচ পড়বে এ ব্যাপারে যাবতীয় তথ্য জানার চেষ্টা করে যার ফলে তারা চিন্তায় পড়ে যায় যে কোন হাসপাতালে গিয়ে দ্বারা চিকিৎসা করাবে। আজকের প্রতিবেদনের মাধ্যমে একটা সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরার চেষ্টা করব এ্যাপেলো হাসপাতাল এবং ভেলোর হাসপাতাল এর মধ্যে। প্রথমে আসি ভেলোরের সিএমসি হাসপাতাল ।

ভেলোর এই হাসপাতলে আপনি রুম ভাড়া পেয়ে যাবেন প্রতি রাতের জন্য ২০০-৬০০ টাকার মধ্যে ।সেখানে অ্যপেলো তে আপনাকে এর জন্য খরচ করতে হবে -৯০০ থেকে ৪০০০ টাকা অব্দি । যদি আপনি নিজে রান্না করে খান তার জন্য ভেলোরে ২ কেজি গ্যাসের দাম পড়বে মাত্র ২৪০ টাকা । সেখানে অ্যাপেলো কিন্তু আপনি গ্যাস সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে পাবেন । ভেলরে ২০ লিটার জলের দাম ৪০ টাকা সেখানে অ্যাপেলের ২০ লিটার জলের দাম ৭০ টাকা ।

অপরদিকে ডাক্তার দেখাতে গেলে সাধারণত ১০০-১৬০টাকা খরচ করতে হবে ডাক্তারের পেছনে। অর্থাৎ ডাক্তার দেখার মূল্য হচ্ছে ১০০-১৬০ টাকা । সেখানে অ্যাপোলোতে আপনাকে দিতে হবে ২০০-৫০০টাকা । যে টেস্ট ভালোরে ৪০০০ টাকা সম্পন্ন হবে সেই একই ধরনের পরীক্ষা অ্যাপোলো হাসপাতালে হবে মোটামুটি ৮-১২ হাজার টাকা ।দুইটি হাসপাতালে চিকিৎসার গুণগত মান সর্বোচ্চ ।

Back to top button