‘বেদের মেয়ে জ্যোৎস্না’তে অভিনয়ে কেড়েছিলেন দর্শকের মন! ২২ বছর পর দেশের মাটিতে পা রাখলেন মঞ্জু ঘোষ, জানালেন না বলা কষ্টের কথা!

নিজস্ব প্রতিবেদন: এপার বাংলা থেকে শুরু করে ওপার বাংলার একজন অত্যন্ত পরিচিত আর জনপ্রিয় অভিনেত্রী হলেন অঞ্জু ঘোষ। দীর্ঘ 22 বছরের বেশি সময় ধরে তিনি নিজের দেশ অর্থাৎ বাংলাদেশ ছেড়ে ভারতে রয়েছিলেন। এমনকি ভারতের নাগরিকত্ব পেয়েছিলেন অঞ্জু ঘোষ। দুই বাংলাতেই অসংখ্য ভক্ত রয়েছে তার। তবে তার সব থেকে জনপ্রিয় ছবিগুলির মধ্যে রয়েছে ‘বেদের মেয়ে জ্যোৎস্না’।

শুধু ছবি অভিনয় নয়, কালজয়ী গান ‘ওরে ও বাঁশিওয়ালা’র জন্যও মনে রাখবে এই মানুষটিকে। কলকাতার সল্টলেকেই থাকতেন তিনি। তবে এবারে ওপার বাংলার মানুষের জন্য সুখবর। সম্প্রতি কিছু সময় আগেই তিনি নিজের দেশ বাংলাদেশে ফিরে গিয়েছেন। আসলে ১৯৯৮ সালে যখন তিনি বাংলাদেশ ছেড়ে ভারতে চলে আসেন তখন তার ভক্তদের মন অনেকটাই খারাপ হয়ে গিয়েছিল। কিন্তু স্বাভাবিকভাবেই তাদের কিছু করার ছিল না।

প্রসঙ্গত উল্লেখ্য,বাংলাদেশের চট্টগ্রামে বড় হয়েছেন অঞ্জু ঘোষ। অষ্টম শ্রেণিতে থাকতে তাঁর সিনেমায় অভিনয় শুরু। প্রথম অভিনীত সিনেমা তমিজ উদ্দিন রিজভীর ‘আশীর্বাদ’। তবে প্রেক্ষাগৃহে মুক্তি পায় এফ কবীর চৌধুরী পরিচালিত ‘সওদাগর’।

গত শতকের আশির দশক থেকে অভিনয় জীবন শুরু করা অঞ্জু ঘোষ ১৯৯৮ সালে যখন দেশ ছাড়েন, তত দিনে অভিনয় করেছেন তিন শতাধিক ছবিতে। ঠিক কি কারণে তিনি নিজের দেশ ছেড়ে ভারতে এসে বসবাস করছিলেন সেই ব্যাপারটা কিন্তু এখনো সকলের কাছে স্পষ্ট হয়ে ওঠেনি বলা যায়। এক সাক্ষাৎকারে অঞ্জু ঘোষ জানিয়েছিলেন, তিনি এই বিষয়ে কোন কথাই বলতে চান না।

সম্প্রতি বাংলাদেশে ফেরত যাওয়ার পর অঞ্জু ঘোষ সম্পর্কিত সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়ে উঠে আসে। যেখানে নিজের জন্মভূমি অর্থাৎ বাংলাদেশে ফিরে আসার পর অভিনেত্রীকে বলতে শোনা যায়, “আমরা যতই বিদেশ ঘুরি না কেন আমরা তো মায়ের আটপৌরে ভাবে কাপড় পড়া ভুলে যেতে পারি না। এগুলোকেই মাটির টান বলা হয়ে থাকে”।

এরপরেই তাকে শিল্পী সমিতির অফিসে বরণ করে নেওয়া হয় এবং একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। জানা যায় এই সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের তরুণ প্রজন্মের অনেক তারকা থেকে শুরু করে জনপ্রিয় সব অভিনেতা। উপস্থিত ছিলেন বেদের মেয়ে জোসনা ছবি খ্যাত ইলিয়াস কাঞ্চনও ,পর্দার জোৎস্না অর্থাৎ অঞ্জু ঘোষের সাথে বেশ খুনসুটিও করতে দেখা যায় ইলিয়াসকে।

এরপর কম বেশি উপস্থিত সকলেই জনপ্রিয় এই বেদের মেয়ে জ্যোৎস্না ছবিটি নিয়ে নানান ধরনের প্রশংসা করে। অভিনেত্রী অঞ্জু ঘোষকে আপনাদের ভালো লেগে থাকলে সময় করে অবশ্যই ভিডিওটি দেখে নিতে ভুলবেন না। সবশেষে সকলকে জানাই দীপাবলীর শুভেচ্ছা ও অভিনন্দন।

Back to top button