পুরোনো রুপোর যেকোনো বাসন সম্পূর্ণ নতুনের মতো চকচকে করতে ব্যবহার করুন এই একটিমাত্র উপাদান

নিজস্ব প্রতিবেদন: আমাদের অনেকের বাড়িতেই কিন্তু কম-বেশি রুপোর বাসন রয়েছে। এছাড়াও রুপোর গয়নাও প্রায় অনেকেই ব্যবহার করে থাকেন। নতুনের সময় এগুলি দেখতে খুব সুন্দর হলেও ধীরে ধীরে কিন্তু কালচে বর্ণের হতে থাকে। যদি সঠিক সময় মেনে আপনারা এগুলি পরিষ্কার করতে না পারেন তাহলে কিন্তু রুপো দেখতে একেবারে পুরনো হয়ে যাবে এবং নষ্ট হয়ে যাবে। সোনার রং নষ্ট হয় না কখনওই, কিন্তু রুপোর হয়।

তবে সুবিধের দিকটা হচ্ছে, কিছু ঘরোয়া উপায় মানলেই রুপোর হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনা সম্ভব। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের সাথে একটি অভিনব পদ্ধতি শেয়ার করে নিতে চলেছি যেখানে আপনারা খুব সহজেই রুপোর গয়না বা বাসন একেবারে নতুনের মতন ঝকঝকে করে তুলতে পারবেন সহজেই। তাহলে চলুন আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক কিভাবে আপনারা ঘরোয়া উপায়ে রুপোর গয়না অথবা বাসন পরিষ্কার করতে পারবেন।

রুপোর বাসন/গয়না পরিষ্কার করার অভিনব পদ্ধতি:

১) আপনাদের প্রথমেই গ্যাস ওভেনে একটি বড় পাত্রে জল বসিয়ে গরম করে নিতে হবে। তারপর এই জলের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে একটি অ্যালুমিনিয়াম ফয়েল পেপার। অ্যালুমিনিয়াম ফয়েল পেপার সাধারণত রুটি বা পরোটা প্রভৃতি খাবার মুড়িয়ে রাখার কাজে ব্যবহার করা হয়ে থাকে। এবারে এই জলের মধ্যেই আপনারা দিয়ে দিন দুই চামচ পরিমাণ বেকিং সোডা এবং এক চামচ পরিমাণ লবন। এরপর রুপোর তৈরি যে সমস্ত বাসন, মূর্তি বা গয়না আপনারা পরিষ্কার করতে চান সেই জিনিসগুলিকে এই পাত্রের জলের মধ্যে ফয়েল পেপার আর বেকিং সোডা ও লবনের মিশ্রণের সঙ্গে দিয়ে দিতে হবে।

২) বেশ কিছুক্ষণ সময় পর্যন্ত এই পাত্রটিকে একটি থালার সাহায্যে ভালো করে কভার করে দিন। যতক্ষণ না জলে বলক আসছে ততক্ষণ পর্যন্ত এভাবেই রেখে দিতে হবে। কিছুক্ষণ পরেই আপনাদের ধীরে ধীরে গ্যাস থেকে এই পাত্রটি নামিয়ে দিতে হবে এবং তার মধ্যে থেকে সমস্ত বাসন বা গয়না বের করে নিতে হবে। তবে এভাবে কিন্তু কোনরকম ঠাকুরের মূর্তি পরিষ্কার না করাই ভালো। এরপর এটাকে একেবারে আপনাদের নতুনের মতন চকচকে করে তুলতে হবে। রুপোর বাসন কিন্তু জল আর হাওয়ার সংস্পর্শেও অনেক সময় কালচে বর্ণ ধারণ করে। তাই অতি অবশ্যই এই স্টেপ আপনারা কিন্তু মিস করবেন না।

৩) এবার একটি জায়গায় আপনাদের নিয়ে নিতে হবে বেশ কিছুটা পরিমাণ কোলগেট পাউডার। যেকোনো মুদির দোকানেই আপনারা কিন্তু সহজে এটা পেয়ে যাবেন। এবার সাধারণভাবে যে কোন বাসন আপনারা যেমন ভাবে মেঝে থাকেন ঠিক তেমনভাবেই এই কোলগেটের পাউডার হাতে লাগিয়ে আপনাদের সমস্ত রুপোর বাসন মেজে নিতে হবে।

যদি এর পরেও কোন জায়গায় জেদি দাগ থেকে থাকে তাহলে সেই জায়গাটি একটু টুথব্রাশ দিয়ে ঘষে নিলে কিন্তু দাগ চলে যাবে। প্রয়োজনে আরো একবার যেকোনো বাসন মাজার লিকুইড দিয়ে হালকা করে মেজে নিতে পারেন। আজকের এই বিশেষ টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment