সম্পূর্ণ দোকানের মতো মাসালা চা বাড়িতেই বানিয়ে নিতে ব্যবহার করুন এই সিক্রেট ঘরোয়া মশলা, এক চুমুকেই হবে সবার পছন্দ!

নিজস্ব প্রতিবেদন: এমন হয় তো খুব কম মানুষ আছেন যাদের চায়ের প্রতি আলাদা কোন আবেগ নেই। সুখ দুঃখে হোক বা মাথা ব্যথায় চায়ের ভূমিকা কিন্তু সবার আগে। তবে চায়ের স্বাদের উপরেও কিন্তু আলাদা আলাদা ধরন রয়েছে। অনেকেই আছেন যারা মসালা চা খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে বাড়িতে এই চা বানালেও কিছুতেই তা যেন পারফেক্ট ভাবে হতে পারে না। কোথাও না কোথাও একটা খামতি থেকেই যায়।

আসলে সঠিকভাবে চা তৈরীর পদ্ধতি জানা না থাকলে কিন্তু কোন ভাবেই মশালা চা তৈরির ফ্লেভার নিয়ে আসা যায় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই সিক্রেট মসলা সহ মাসালা চা বানানোর রেসিপি শেয়ার করছি। আমাদের এই প্রতিবেদনটি ফলো করলে আপনারা সিক্রেট মশালা তৈরি করে খুব সহজেই বাড়িতে এই চা তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকে এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

১) মশালা চা তৈরির জন্য সিক্রেট মশালা বানানোর উপকরণ আর পদ্ধতি:

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা মোটামুটি ততটাই উপকরণ সম্পর্কে আলোচনা করব যার সাহায্যে আপনারা 10 থেকে 12 বার চা তৈরি করে নিতে পারবেন। আসুন মসলা চায়ের জন্য সিক্রেট মসলা তৈরির উপকরণ সম্পর্কে জেনে নেওয়া যাক। উপকরণ গুলি হল—

1) ছোট এলাচ ১০ গ্রাম
2) লবঙ্গ ৫ গ্রাম
3) গোলমরিচ ২ গ্রাম
4) মৌরি ৫ গ্রাম
5) জায়ফল একটা
6) দারুচিনি ৮ গ্রাম এবং
7) তারা মৌরি একটা।

মসলা বানানোর পদ্ধতি:

মশালা চায়ের সিক্রেট মশলা তৈরি করার জন্য প্রথমেই আপনাদের একটা প্যান বা চাটু গরম করে নিতে হবে। এরপর গ্যাসের আঁচ কমিয়ে দিন। এরপর প্যান বা চাটুর মধ্যে এলাচ ১০ গ্রাম, লবঙ্গ ৫ গ্রাম, গোলমরিচ ২ গ্রাম, মৌরি ৫ গ্রাম, জায়ফল একটা, দারুচিনি ৮ গ্রাম ও তারা মৌরি একটা অর্থাৎ সমস্ত উপকরণ দিয়ে দিন। মোটামুটি মিনিট খানেক সময় সমস্ত উপকরণ ভালো করে নাড়াচাড়া করে গ্যাস অফ করে দিন।

এরপর সমস্ত উপকরণ গুলিকে একটি পরিষ্কার থালায় রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে সমস্ত উপকরণ টিকে মিক্সিং জারের মধ্যে নিয়ে বেটে ফেলুন। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল মশলা চা তৈরির সিক্রেট মশলা। যদি আপনারা এই মশালা সংরক্ষণ করতে চান তাহলে খুব সহজেই যে কোন কাচের জারে রাখতে পারেন।

২)সিক্রেট মসলা দিয়ে মসলা চা বানানোর রেসিপিঃ

দ্বিতীয় ধাপে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব সিক্রেট মসলা দিয়ে কিভাবে আপনারা সহজেই এই চা তৈরি করে নিতে পারেন। আজকে আমরা যে সমস্ত পরিমাণে উপকরণ বলব তাতে আপনারা দুই কাপ চা তৈরি করতে পারবেন। যদি আপনার পরিবারের সদস্য সংখ্যা বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই পরিমাণ নিজেদের প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে নিতে পারেন। উপকরণ গুলি হল—

1) দু কাপ জল
2) এক কাপ তরল দুধ
3) দুই টুকরো আদা
4) মসলা এক চা চামচ
5) দুই চামচ চাপাতা ও
6) স্বাদ অনুযায়ী চিনি

সিক্রেট মসলা চা তৈরির পদ্ধতি:

এই চা তৈরি করা কিন্তু খুবই সহজ। যেরকম আপনারা চা তৈরি করে থাকেন ঠিক তেমনভাবেই চা তৈরীর পাত্রে আপনাদের দুই কাপ জল ও এক কাপ দুধ দিয়ে দিতে হবে। সামান্য পরিমাণে আদা থেঁতো করে এর মধ্যে দিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত না জল আর দুধের মিশ্রণটি ফুটে যাচ্ছে ততক্ষণ আপনাদের অপেক্ষা করতে হবে। যখনই এই মিশ্রণ ফুটতে শুরু করবে তাতে এক চা চামচ সিক্রেট মসলা দিয়ে দিন।

দুই কাপ চায়ের জন্য এক চা চামচ মসলা যথেষ্ট। মোটামুটি ঘড়ি ধরে দুই মিনিট পর্যন্ত অপেক্ষা করলেই দেখবেন মসলা থেকে খুব সুন্দর গন্ধ বেরোচ্ছে। এই সময় এর মধ্যে দুই চামচ চা পাতা দিয়ে দিতে হবে।চাপাতার পরিমান নির্ভর করবে আপনার চাপাতার কোয়ালিটির উপর। সেই বুঝে কম বেশি দেবেন। এবার যতক্ষণ না চায়ের সুন্দর রং আসছে ততক্ষণ অপেক্ষা করতে থাকুন।

এই সময় চিনি দিয়ে নাড়াচাড়া করে নিতে পারেন। যদি আপনার পরিবারের সমস্ত সদস্যরা চিনি না খায় সে ক্ষেত্রে, যখন কাপে চা ছাকবেন ঠিক তখনই চিনি মিশিয়ে দেবেন। ব্যাস তৈরি হয়ে গেল আপনাদের সকলের প্রিয় মশালা চা। আজকের এই বিশেষ নিবেদন আপনাদের কেমন লাগলো তা জানাতে অবশ্যই ভুলবেন না।

Back to top button