পিতলের বাসন পরিষ্কার করতে ব্যবহার করুন এই জাদুকরী পেস্ট, বাসন হবে নতুনের মতো চকচকে

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতে কিন্তু তামা এবং পেতলের বিভিন্ন বাসন-কোসন থাকে। সাধারণত ঠাকুরঘরে অর্থাৎ পুজোর কাজে এই বাসনগুলি ব্যবহার করা হয়ে থাকে। তবে লক্ষ্য করে দেখবেন একটু পুরনো হয়ে গেলেই তামা বা পেতলের বাসন কিন্তু অত্যন্ত বেশি রকমের কালচে দাগ পড়ে যায় বা নোংরা আস্তরণ সৃষ্টি হয়। এই দাগ তোলা কিন্তু বেশ কঠিন কাজ।

চট করে লিকুইড ডিশওয়াশ ব্যবহার করে এই দাগ তুলতে আপনারা কিন্তু পারবেন না। অনেকেই কিন্তু তামা বা পেতলের বাসন পরিষ্কার করার কাজে তেতুল ব্যবহার করে থাকেন। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা শুধুমাত্র একটি ম্যাজিক পেস্ট এর কথা বলব যার সাহায্যে খুব সহজেই কিন্তু এই পুজোর বাসন আপনারা পরিষ্কার করে নিতে পারবেন। চলুন তাহলে আর বেশি সময় নষ্ট না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।।

প্রয়োজনীয় উপকরণ:

এই ম্যাজিক পেস্ট তৈরি করার জন্য মোটামুটি চারটি উপকরণ প্রয়োজন হবে যা সাধারণত আপনাদের বাড়িতেই থাকে।

উপকরণ গুলি হল —

১) পরিমাণমতো আটা
২) বেকিং পাউডার
৩) লেবুর রস এবং
৪) ভিনিগার

কিভাবে এই পেস্ট দিয়ে পুজোর বাসন পরিষ্কার করবেন?

একটি পাত্রের মধ্যে প্রথমেই আপনাদের কিছুটা পরিমাণ আটা নিয়ে নিতে হবে। মোটামুটি আপনার যতগুলো বাসন পরিষ্কার করার মতন রয়েছে ঠিক সেই অনুযায়ী আপনারা আন্দাজমতো আটা নিয়ে নেবেন। এরপর এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে ১ চামচ পরিমাণে বেকিং পাউডার।

এবার যে পাতিলেবুটি নিয়েছিলেন সেটাকে মাছ বরাবর কেটে সেখান থেকে কিছুটা রস নিয়ে এই মিশ্রণের মধ্যে দিয়ে দিন। সবশেষে মোটামুটি এক চামচ পরিমাণে ভিনেগার যোগ করুন। ব্যস এবার আপনাদের চারটি উপকরণ চামচের সাহায্যে ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিতে হবে।

দ্বিতীয় ধাপে আপনাদের একটি স্ক্রাবারের সাহায্যে সমস্ত বাসনের মধ্যে এই পেস্ট লাগিয়ে নিতে হবে এবং খুব হালকা করে কিছুক্ষণ ঘষতে হবে। মোটামুটি একটি সফট স্ক্রাবার ব্যবহার করে আপনারা এই কাজটি করার চেষ্টা করবেন। ব্যাস সবশেষে ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন। তবে জল দিয়ে ধোয়ার পর কিন্তু কোন শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না।

কারণ তামা বা পেতলের বাসনে কিন্তু জল লেগে থাকলেও দাগ পড়ে যায়। সুতরাং ভালো করে ধুয়ে নেবার পর বাসনের গা অবশ্যই নরম কোন শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন। এই ম্যাজিক পেস্ট আপনাদের বাসন কতটা চকচকে করে তুলল তা অবশ্যই আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করে নেওয়ার অনুরোধ রইল।

Back to top button