পুরোনো তামার যেকোনো বাসন সম্পূর্ণ নতুনের মতো চকচকে করতে ব্যবহার করুন এই দুর্দান্ত ঘরোয়া টিপস!

নিজস্ব প্রতিবেদন:- কিছুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে বিভিন্ন পূজোর মরসুম। স্বাভাবিকভাবেই আমাদের অনেকের বাড়িতেই কিন্তু বিভিন্ন ধরনের পুজো হয়ে থাকে। আর পূজো মানেই বড়োসড়ো আয়োজন। সাধারণত বাড়ির পুজোর কাজে কিন্তু বিভিন্ন পেতল আর তামার বাসন ব্যবহার করা হয়ে থাকে। তবে দীর্ঘ সময় ধরে এগুলি খোলা হাওয়ায় রেখে দিলে অথবা পরিষ্কার না করলে কিন্তু একপ্রকার কালচে দাগ হয়ে যায়।

সহজে বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করলে এই দাগ কিন্তু উঠতে চায় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে পেতল বা তামার বাসন পরিষ্কার করার এমন একটি পদ্ধতির শেয়ার করে নেব যাতে বিশেষ কোনো ঘষা-মাজার প্রয়োজন হবে না। আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের জানাবো কিভাবে কুকারের সাহায্যে আপনারা তামা অথবা পেতলের বাসন পরিষ্কার করতে পারেন।

প্রেশার কুকারের সাহায্যে তামা আর পেতলের বাসন পরিষ্কার করার পদ্ধতি:

আপনারা হয়তো প্রতিবেদনের শিরোনাম পড়ে অবাক হয়েছেন যে কিভাবে প্রেসার কুকারের সাহায্যে তামার বাসন পরিষ্কার করা যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক। প্রথমেই দুই থেকে তিনটি বড় সাইজের টমেটো নিয়ে তা ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর আপনাদের একটি প্রেসার কুকার নিয়ে তার মধ্যে যে সমস্ত পেতল বা তামার বাসন নোংরা হয়ে রয়েছে সেগুলিকে দিয়ে দিতে হবে। এবারে প্রেসার কুকারের মধ্যে আপনাকে দিয়ে দিতে হবে পর্যাপ্ত পরিমাণে জল। তারপর শুরুতেই আপনারা যে টমেটো গুলিকে ছোট টুকরো করে কেটে রেখেছিলেন সেগুলোকে প্রেসার কুকারের মধ্যে দিয়ে দিন।

এমন ভাবে এর মধ্যে আপনারা জল দেবেন যাতে সম্পূর্ণ বাসন আর টমেটো ভালোভাবে ডুবে যায়। সবশেষে এর মধ্যে সম্পূর্ণ রস বের করে দুইটি লেবুর খোসাও দিয়ে দিতে পারেন। এরপর কুকারের ঢাকনা ভালো করে আটকে দিন। দ্বিতীয় ধাপে গ্যাস অন করে মোটামুটি যতক্ষণ পর্যন্ত না চার থেকে পাঁচটি সিটি পড়ছে ততক্ষণ কুকারে থাকা জল ফুটিয়ে নিতে হবে।

যদি আপনাদের বাসন খুব বেশি রকমের ময়লা থাকে সেক্ষেত্রে কিন্তু মোটামুটি ছটি সিটিও আপনারা দিতে পারেন। এরপরে কিছুক্ষণ সময় পর্যন্ত এটিকে গ্যাস অফ করে ফেলে রাখতে হবে যাতে কুকার ঠান্ডা হয়ে যায়। ঘন্টাখানেক পরে দেখবেন প্রেসার কুকার সম্পূর্ণ ঠান্ডা হয়ে গিয়েছে। এবারে কুকারের ঢাকনা খুলে তার মধ্যে থেকে পেতল বা তামার বাসনগুলি বের করলেই দেখবেন এগুলি কতটা পরিষ্কার আর চকচকে হয়ে গিয়েছে। এরপর পরিষ্কার জল দিয়ে ভালোভাবে ধুয়ে মুছে নিলেই কিন্তু কাজ হয়ে যাবে।

তবে যদি আপনাদের বাসন খুব বেশি রকমের নোংরা থাকে সেক্ষেত্রে একটি পুরনো টুথব্রাশের মধ্যে সামান্য পরিমাণ পেস্ট নিয়ে হালকা করে ঘষে নিতে পারেন। জল দিয়ে ধুয়ে ভালো করে মুছে ফেলুন। খুবই সহজ এই পদ্ধতিতে আপনাদের কিন্তু অতিরিক্ত পরিমাণে কোন অর্থ খরচের দরকার পড়বে না। টমেটো আর লেবুর সাহায্যে আজকের এই বিশেষ পদ্ধতি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই প্রতিবেদনের কমেন্ট বক্সে নিজেদের মতামতের মাধ্যমে শেয়ার করে নিতে পারেন।

Leave a Comment