অ্যালুমিনিয়ামের কড়াইয়ের কালো কঠিন জেদি দাগ নিমেষেই দূর করে চকচকে বানাতে ট্রাই করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের অনেকের বাড়িতেই কিন্তু রান্নার কাজে অ্যালুমিনিয়াম কড়াই ব্যবহার করা হয়ে থাকে। তবে এই করাই কিন্তু অল্প কয়েক দিনের মধ্যেই কালচে বর্ণ ধারণ করে এবং নোংরা হয়ে যায়। অনেক ক্ষেত্রেই ডিশওয়াসার ব্যবহার করে আমরা এই কড়াই পরিষ্কারের কাজ করে থাকি। তা কিন্তু খুব একটা কাজে দেয় না।

কারণ যদি অত্যন্ত বেশি রকমের জেদি দাগ হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদের অন্য কোন ব্যবস্থা গ্রহণ করতে হবে এই কাজে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব অ্যালুমিনিয়ামের কড়াই পরিষ্কার করার সবথেকে সহজ পদ্ধতি। যদি আপনাদের বাড়িতে অ্যালুমিনিয়ামের এই কড়াই থাকে তাহলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি কিন্তু মিস করবেন না।

অ্যালুমিনিয়ামের কড়াই পরিষ্কার করার সহজ পদ্ধতি:

১) অ্যালুমিনিয়ামের কড়াই পরিষ্কার করার জন্য আপনাদের প্রথমেই মিডিয়াম আঁচে এটিকে গ্যাসের উপর বসিয়ে দিতে হবে। তারপর অন্ততপক্ষে চার থেকে পাঁচ মিনিট কোনো রকম জল ব্যবহার না করে এটাকে আপনাদের গরম করে নিতে হবে। যখন এটা বেশ ভালোই গরম হয়ে যাবে ঠিক সেই মুহূর্তে অর্ধেরকেরও বেশি  জল এর মধ্যে দিয়ে দিন। খুব বেশি জল কিন্তু দেবেন না কারণ এর মধ্যে যে সমস্ত উপকরণ ব্যবহার করা হবে তা কিন্তু বেশি জল দিলে একেবারে বাইরে বেরিয়ে চলে আসবে।

২) ওই জলের মধ্যে আপনাদের এবারে দুই থেকে তিন চামচ পরিমাণ লবণ ঢেলে দিতে হবে। এরপর আপনাদের দিতে হবে ২ টেবিল চামচ বেকিং সোডা, তিন থেকে চার চামচ হোয়াইট ভিনেগার। যদি আপনাদের কাছে ভিনিগার না থাকে সেক্ষেত্রে অবশ্যই আপনারা কিন্তু বিকল্প হিসেবে লেবুর রস ব্যবহার করতে পারেন।

ভিনিগার ঢাললেই কিন্তু দেখবেন এর মধ্যে একটা বিক্রিয়া হচ্ছে যার দরুন ফেনা সৃষ্টি হয়ে আসছে। এবারে ১০ থেকে ১২ মিনিট সময় পর্যন্ত আপনাদের এটাকে ফুটিয়ে নিতে হবে যাতে সমস্ত ময়লা আলগা হয়ে যায়। তারপর অন্য একটি বাটিতে আপনারা এই জল ঢেলে রেখে দিন। নিজেরাই দেখতে পারবেন যে কড়াই টি কতটা পরিষ্কার হয়েছে।

৩) সবশেষে আপনাদের একটা স্কচ বাইট নিয়ে ভালো করে এই অ্যালুমিনিয়ামের কড়াই মেজে নিতে হবে দুই থেকে তিন মিনিট সময় ধরে। যদি হালকা দাগ থেকে যায় তাহলে যে বাটিতে আপনারা জলটি ঢেলে রেখেছিলেন সেটার মধ্যে একটু স্কচ বাইট লাগিয়ে ভালো করে কিছুক্ষণ ঘষলেই দেখবেন এটা একেবারে নতুনের মতন চকচক হয়ে গিয়েছে। অন্ততপক্ষে সপ্তাহে একবার যদি আপনারা এই পদ্ধতিতে পরিষ্কার করতে পারেন তাহলে কিন্তু আর অ্যালুমিনিয়ামের করাই কখনোই পুরনো হবে না।

Back to top button