নিরামিষ দিনের একঘেয়েমি কাটাতে রান্না করে দেখুন দারুন সুস্বাদু এই রান্না! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :-মুগ ডাল হয়তো আপনারা অনেকেই হয়েছেন । কিন্তু মুগ ডালের সাথে গোবিন্দভোগ চালের মিশ্রণেই সুস্বাদু রেসিপি তৈরি করা যেতে পারে এটা হয়তো আপনারা আগে জানতেন না । জানাবো আপনাদেরকে এই প্রতিবেদনের মাধ্যমে ।আসুন কিভাবে তৈরি করে তা আমরা জানিনা বিস্তারিত হবে ।

প্রথমে একটি পাত্রে কিছুটা পরিমাণ মুগডাল দিতে হবে এবং তার সাথে দিতে হবে সামান্য পরিমাণ গোবিন্দভোগ চাল । কিন্তু সেই চাল আমরা এখন যোগ করব না । প্রথমে মুগডাল কে ভাল করে ভেজে নিতে হবে । তারপর যোগ করে দিতে হবে সেই চাল। পুনরায় চাল এবং কালকে আরো বেশ কিছুক্ষন ধরে ভাল করে ভেজে নিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে তারপর ঠান্ডা জল দিয়ে সেটিকে ধুয়ে নিতে হবে ।

এরো কড়াই মধ্যে দিতে হবে সামান্য পরিমাণ তেল হলুদ এবং সামান্য পরিমাণ নুন । তারপর তার মধ্যে দিতে হবে আগে থেকে কেটে রাখা আলু টুকরোগুলি । কিন্তু ততক্ষণে আমরা তৈরী করব অন্য একটি কাজ । ততক্ষনে আমরা সোয়াবিন ভালো করে সেদ্ধ করে অন্য একটি পাত্রে তুলে রাখবো ।এরপর আলু গুলো যখন একটু ভাজা হয়ে যাবে তখন তার মধ্যে দিয়ে দেবো আগে থেকে সেদ্ধ করার সোয়াবিনের অংশগুলি কে ।।সেগুলিকে ভালো করে মিশিয়ে একটি পাত্রে তুলে রাখবো ।

এবার একটি পাত্রে কিছুটা পরিমাণ তেল দেবো ।। তার মধ্যে দেবো আদা রসুনের পেস্ট এবং আগে থেকে তৈরি করা ভাজা গুঁড়া মসলা । তারপর বেশ ভালো করে তার মধ্যে যোগ করে সামান্য পরিমাণ লাল লঙ্কার গুঁড়ো এ বং হলুদ গুঁড়ো ।এবং তার মধ্যে দিয়ে দেবো আগে থেকে ভেজে রাখা আলু ও সয়াবিনের মিশ্রণটি ।তারপর তার মধ্যে দিয়ে দেবো ডাল এবং চালের মিশ্রণ তারপর পুনরায় ভালো করে ভেজে জল দিয়ে কিছু করা ঢাকা দিয়ে রেখে দিতে হবে তাহলেই হয়ে যাবে এই সুন্দর রেসিপি ।

Back to top button