ছাত্র-ছাত্রীদের জন্য দারুন সুখবর! আবেদন কার্য শুরু হয়ে গেছে বিবেকানন্দ স্কলারশিপের! রইল ভিডিও সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এই রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রীরা যাতে টাকা-পয়সার অভাব জনিত কারণে পড়াশোনা থেকে পিছিয়ে পড়তে না পারে মেধার ভিত্তিতে যাতে রাজ্য পিছিয়ে পড়তে না পারে সেই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যে সকল ছাত্র-ছাত্রীদের জন্য জারি করেছে একাধিক স্কলার্শিপ । স্কলার্শিপ বিভিন্ন মাধ্যমে বিভিন্ন ধাপে ছাত্র-ছাত্রীদেরকে পড়াশোনার খরচ দিয়ে থাকে ।

তবে সবথেকে জনপ্রিয় যে স্কলারশিপটি রয়েছে সেটি হচ্ছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ । কারণ সংখ্যালঘু বা অন্যান্য উপজাতিদের জন্য বিভিন্ন ধরনের স্কলার্শিপ থাকলেও সাধারণ বা জেনারেল কাস্ট এর জন্য একমাত্র স্কলার্শিপ তাই এর জনপ্রিয়তা বাকি সকলে থেকে খানিকটা বেশি । ইতিমধ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। কিন্তু এখানে বেশ কিছু বিভ্রান্ত সৃষ্টি হচ্ছে ।

যেমন ধরুন আমাদের রাজ্যে দুইটি স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আছে। একটি হচ্ছে সংখ্যালঘুদের জন্য এবং আরেকটি হচ্ছে সংখ্যালঘু এসিএসটি সহ-সাধারণ জেনারেল কাস্ট এর জন্য । এবার দুটির ক্ষেত্রে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ পৃথক । ইতিমধ্যে আমরা জানি যে সংখ্যালঘুদের জন্য রাজ্য সরকার চালু করেছে ঐক্য শ্রী প্রকল্প । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে ঐক্য শ্রী প্রকল্প আবেদন করতে গিয়ে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন হয়ে যাচ্ছে ।

ঘাবড়াবার কোন দরকার নেই । যে সমস্ত প্রার্থীরা ৭৫ শতাংশের উপরে বা ৭৫% নাম্বার পেয়েছ তারা সেখান থেকেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ অর্থাৎ যে স্কলার্শিপ শুধুমাত্র সংখ্যালঘুদের জন্য স্কলারশিপ আবেদন করতে পারবে । যেসমস্ত ছাত্রছাত্রীরা সাধারণ কাস্ট অর্থাৎ জেনারেল কাস্ট তাদের আবেদন প্রক্রিয়া এখনো পর্যন্ত শুরু হয়নি । তার কারণ কলেজে ভর্তির প্রক্রিয়া এখনো পর্যন্ত সম্পন্ন হয়নি ।

এক্ষেত্রে কিন্তু ৬০ শতাংশ বা তার বেশি নাম্বার পেলে আপনারা আবেদন করতে পারবেন । তাই এমনটা ভাবার কোন কারণ নেই যে আপনি জেনারেল কাস্ট স্কলারশিপ থেকে বঞ্চিত হয়ে গেলেন । তবে একটা সর্তকতা জারি করতে চাই সেটি হল যারা ঐকশ্রী পোর্টালের মাধ্যমে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদন করেছেন তারা নতুন করে জেনারেলদের জন্য যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রয়েছে তাতে আবেদন করবে না।

Back to top button