দেওয়ালের ফাটলে লুকিয়ে ছিল ভয়ঙ্কর কো-বরা সাপ! উদ্ধার করতে গিয়েই বি-পত্তির মুখে যুবক!

নিজস্ব প্রতিবেদন:- জলে জঙ্গলে সাধারণত সাপের উপদ্রব বেশি পরিমাণে দেখা যায় । কিন্তু তার পাশাপাশি আমাদের বাড়ির আশেপাশে বা কখনো কখনো বাড়ির মধ্যে সাপের উপদ্রব দেখা যায় । যেহেতু সাপের বি-ষ অত্যন্ত ক্ষ-তিকর শরীরের পক্ষে এবং সঠিক সময়ে যদি শরীর থেকে বের করে না নেওয়া যায় তাহলে মৃ-ত্যুও ঘটতে পারে তাই সাপকে যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করি আমরা । তবুও মাঝে মধ্যে ঘটে যায় এই সমস্ত অঘটন ।

আগেকার দিনে অনেক মানুষ সাপের কা-মড়ে মা-রা যেত । বিশেষ করে গ্রামগঞ্জের মানুষরা । কারণ তাদের কাছে ছিল না কোনো সামনাসামনি হাসপাতালে সুবিধা বা ঔষধ দেওয়ার লোক । কিন্তু যত দিন যাচ্ছে তত আমরা উন্নত হচ্ছি । বেড়েছে হাসপাতাল এবং ওষুধের সংখ্যা । তার পাশাপাশি এখনকার দিনে এন্টিভেনাম তৈরি হয়ে গেছে যা সাপের বি-ষের শরীর থেকে বের করতে সাহায্য করে ।

কিন্তু শুধুমাত্র যে মনুষ্য প্রজাতির মধ্যে এই ধরনের ভয় কাজ করে তেমন কিন্তু নয় । তার পাশাপাশি বিভিন্ন জীবজন্তু পশুপাখি দের ক্ষেত্রেও একই রকমভাবে ভয় কাজ করে । প্রত্যেককে জীবন সং-গ্রামে লিপ্ত হতে হয় । এবং সং-গ্রাম করে জীবনকে বাঁচিয়ে রাখতে হয় । এই ঘটনা ব্যতিক্রম দেখা যায় না তাদের মধ্যেও । তাই কখনো কখনো এমন কিছু ধরনের ঘটনা ক্যামেরাব-ন্দি হয়ে আমাদের সামনে উঠে আসে যা রীতিমতো অবাক করার মতন ।

সম্প্রতি যে ভিডিওটি সোশ্যাল মিডিয়া তে ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে যে একটি বাড়ির মেঝেতে একটি টিনের বাক্স রাখা ছিলো । বাক্স ও দেওয়ালের মধ্যে যে ফাঁকা জায়গা থাকে সেই জায়গাতে আটকে ছিলো বি-ষাক্ত কোবরা সাপ । সেটা দেখতে পাই বাড়ির লোকেরা ।

তৎক্ষণাৎ তারা খবর দেয় স্থানীয় এক সফর একে কিছুক্ষণের মধ্যেই সেখানে উপস্থিত স্থানীয় এক সফরে ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের একটি গ্রামে তারপর তিনি তাঁর সরঞ্জাম এবং দক্ষতার সাথে সেই বি-ষাক্ত কোবরা সাপ থেকে উদ্ধার করতে সক্ষম হয়েছে এবং কিছুক্ষণের মধ্যেই তাকে বাক্সব-ন্দি করে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ জায়গাতে । সেই ভিডিওটি ভাইরাল হয়েছে নেট দুনিয়াতে । ছড়িয়ে পড়েছে সর্বত্র । এসেছে অনেক মন্তব্য ।

Back to top button