বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে বেড়ে চলেছে ঘূর্ণিঝড় গুলাবের আশঙ্কা! কবে থেকে হতে পারে বৃষ্টি? জানিয়ে দিলেন আবহাওয়াবিদরা!

নিজস্ব প্রতিবেদন :- ফের আরও একবার ঘূর্ণিঝড়ের ছত্রছায়ায় আসতে চলেছে উপকূলবর্তী অঞ্চলে গু-লি । আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তারপর এই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা শুরু হতে চলেছে । আর এরই প্রাক্কালে মেঘের ঘনঘটা কে মোটেও ভালো চোখে দেখছে না রাজ্যবাসী । তবে রাজ্যের উপর ঠিক কতটা প্রভাব পড়বে সে ব্যাপারে রয়েছে এখনো প্রশ্ন ।

মূলত উড়িষ্যার উপরে আছে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। এমনটা জানাচ্ছে আবহাওয়াবিদরা । ১৯৯৯ সালে ঘূর্ণিঝ-ড়ের প্রভাবে প্রায় ১০ হাজার জন মানুষের মৃত্যু ঘটেছিল। বেশ কিছুদিন আগে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়েছিল গুলাব। তার রেশ এখনো কাটেনি। ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছিল বিস্তীর্ণ এলাকা। এরই মাঝে ফের আরও একবার ঘূর্ণি ঝড়ের আবির্ভাব হতে শুরু করেছে । তবে আবহাওয়াবিদরা এমনটা জানাচ্ছে যে আপাতত এটিকে গভীর নিম্নচাপ বলা যেতে পারে।

সেটি পরবর্তী সময়ে ঘূর্ণিঝ-ড় হবে কিনা তা এখন থেকে বলা সম্ভব নয়।তবে আগামী ১৩ ই অক্টোবর এর পর বোঝা যাবে যা আদতে এই নিম্নচাপ ঘূর্ণিঝ-ড়ে পরিণত হতে পারে কিনা। গত ২০০ বছরে প্রায় ৯৮ টি ঘূর্ণিঝ-ড় হয়েছে উড়িষ্যা তে এমনটা জানাচ্ছে আবহাওয়াবিদরা। আবহাওয়া দপ্তরের প্রাক্তন আধিকারিকরা এমনটা জানিয়েছে উড়িষ্যা উপকূলে মূলত এপ্রিল মে জুন এবং অক্টোবর ডিসেম্বর মাসে ঘূর্ণিঝ-ড়ে প্রাদুর্ভাব দেখা যায় ।

সমস্ত ঘূর্ণিঝড় বর্ষাকালে আছড়ে পরে। তবে এখন থেকে এটা বলা সম্ভব নয় এটি ঘূর্ণিঝ-ড় হচ্ছে কিনা তবুও প্রতিটি জেলা শাসকদেরকে সতর্কবার্তা জারি করা হয়েছে এবং আবহাওয়ার ওপর নজর রাখার নির্দেশ দেয়া হয়েছে । এবং উপকূলবর্তী অঞ্চলে মানুষগুলিকে সতর্ক করার নির্দেশ জারি করা হয়েছে। আপাতত ১৩ ই অক্টোবর হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস ।

Back to top button