অবিকল রেস্টুরেন্টের মত স্বাদের ‘চিকেন চাপ’ তৈরি করুন বাড়িতেই! রইল সহজ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :- আমরা বাঙালি হলেও বাঙালি খাবার দাবারের পাশাপাশি বিভিন্ন খাবার এর স্বাদ নিয়ে থাকি । ঠিক সেরকমই আমরা অনেকেই বিরিয়ানি খেতেই যথেষ্ট পরিমাণে ভালোবাসি । কিন্তু আপনারা হয়তো লক্ষ্য করবেন যে বিরিয়ানির সাথে যে জিনিসটি দিয়ে থাকে দোকান দার সেটি হল চিকেন চাপ । এটি বিরিয়ানির স্বাদ আরো বাড়িয়ে তোলে । আপনার নিশ্চয়ই জানতে মাঝে মাঝে ইচ্ছে করে যে কিভাবে এই চিকেন চাপ বানানোর যায় । জানাবো আপনাদের বিস্তারিত এই প্রতিবেদনের মাধ্যমে ।

শুধুমাত্র যে বিরিয়ানি মাধ্যমে পরিবেশন করে এমনটা কিন্তু নয়। এর পাশাপাশি আপনি এটা বিয়ে বাড়িতে বা ছোট অনুষ্ঠান বাড়িতে পরিবেশন করতে পারেন মিলবে অনেকখানি প্রশংসা । কারণ এর স্বাদ অন্যান্য চিকেনের থেকে অনেকটাই আলাদা হয়ে থাকে তাই আলাদা সাধের কোন রেসিপি তৈরি করতে হলে এটি আপনি অনায়াসে বানাতে পারেন বাড়িতে দেখে নেব কি কি উপকরণ লাগে ।

উপকরণ হিসেবে লাগবে ৩ টি চিকেন লেগ পিস ,৩ টি মাঝারি পেঁয়াজ বাটা, ২ চা চামচ রসুন বাটা, ১.৫ চা চামচ আদা বাটা, ২ টেবিল চামচ পোস্ত বাটা, ১ টেবিল চামচ কাজুবাটা , ১ টেবিল চামচ চারমগজ বাটা, ১ চা চামচ কেওড়া জল , ১ চা চামচ গোলাপ জল, ২ টেবিল চামচ ঘি , পরিমাণ মতন সাদা তেল স্বাদমতো লবণ , ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , ১/২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো , ১ চা চামচ ভাজা মসলা (সাজিরা, জয়ত্রী,জায়ফল,

এলাচ,দারচিনি লবঙ্গ) ২ টেবিল চামচ দই ১/২ চা চামচ চিনি পরিমান মতো এলাচ, লবঙ্গ, দারচিনি ফোরণের জন্য ১ টেবিল চামচ ছোলার বেসন । প্রথমে চিকেনের পিসগুলোকে একটি ছুরি দিয়ে হালকা চিরে নিয়ে তারমধ্যে লবণ মাখিয়ে রাখতে হবে।এবার একটি পাত্রে সব উপকরণ গুলো মিশিয়ে নিতে হবে এবং তার মধ্যে চিকেন গুলোকে দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ।পুরো রাত্রি ম্যারিনেট করলে আরো ভালো হয়। না হলে কয়েক ঘণ্টা করলেও হবে ‌।

এবার কড়াইতে সাদা তেল আর ঘি দিয়ে তার মধ্যে চিকেনের পিস গুলোকে হালকা ভেজে তুলে রাখতে হবে। এবার ঐ তেলেই এলাচ,লবঙ্গ, দারচিনি ফোড়ন দিয়ে পুরো মসলাসহ চিকেনগুলোকে দিয়ে ঢেকে রাখতে হবে। ১০ মিনিট মতন পর ঢাকনা খুলে একটু নেড়ে দিয়ে আবার রেখে দিতে হবে আরও কিছুক্ষণ রাখার পর যখন তেল বেরিয়ে আসবে এবং বোঝা যাবে যে চিকেন সিদ্ধ হয়ে গেছে তার মধ্যে একটু ঘি দিয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিকেন চাপ। তাহলেই তৈরি হয়ে যাবে চিকেন চাপ । যার স্বাদ অতুলনীয় ।

Back to top button