পৃথিবীর প্রায় 99 শতাংশ মানুষই এই সাধারণ জিনিস গুলি থাকার কারনই জানেন না! রইল ভিডিও!

নিজস্ব প্রতিবেদন :-আমরা প্রতিনিয়ত এমন কিছু জিনিস দেখি এবং সেই সমস্ত জিনিস গুলো দেখার পর কেন সেগুলি হচ্ছে বা কী কারণের জন্য সেগুলি করা হয় তাহলে তো জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকি । তেমন ভাবে কোনো রকম কোনো তথ্য জানতে না পারা গেলেও মাঝেমধ্যে এমন কিছু তথ্য জানা যায় সে সমস্ত জিনিস গুলো সম্পর্কে যা আমাদেরকে সত্যিই অবাক করে তোলে । আমরা হয়তো কল্পনা তো ভাবতে পারিনা যে এই জিনিসটার মধ্যে এই কারণ লুকিয়ে রয়েছে ।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা এমন কিছু ধরনের অজানা তথ্য আপনাদের সামনে তুলে ধরতে চলেছি যেগুলি হয়তো আপনি আপনার প্রতিদিনকার জীবনে দেখে থাকবেন কিন্তু কেন হচ্ছে তার কারন জানেন না সেই কারণ জানাবো আমরা আজকের এই প্রতিবেদনে ।।

আপনারা যারা বাইক চালান তারা দেখবেন বাইকের পিছনে সাসপেন্স এর উপর একটি বক্স থাকে । সে বক্সের মধ্যে কি রাখা থাকে তা হয়তো আমরা অনেকেই জানি না । অনেকে ভাবে হয়তো এ শুধুমাত্র সেটা ডিজাইনের জন্য বানানো থাকে কিন্তু তেমনটা নয় । সেখানে উচ্চচাপে নাইট্রোজেন গ্যাস ভরা থাকে যদি কোনো একটি বাইকে ৫০-৬০ কিলোমিটার গতিবেগে চালানো হয় তাহলে তার মধ্যে ঝাঁকুনি অনুভূতি হয় । সেই ঝাঁকুনি কমিয়ে আনার জন্য উচ্চচাপে নাইট্রোজেন গ্যাস ভরা থাকে ।সেখানে যার ফলে ঝাঁকুনি অনেকটা কম অনুভূত হয়। ।

আপনারা যারা ট্রেনে যাত্রা করেছেন তারা দেখবেন যে ট্রেনের উপরে প্রতিটি কামড়াতে বেশ কিছু ছোট ছোট বক্স এর মতন জিনিস থাকেন । সেগুলো কি জানেন কি? সেগুলি হল ভেন্টিলেটর । অর্থাৎ একটি কামরার মধ্যে অজস্র যাত্রীর এর ফলে যে গ্যাস উৎপন্ন হয় সে গ্যাস সঠিক মাত্রা বাইরে বের করে সেই কামরা কে সঠিক মাত্রায় রাখার জন্য সেই ভেন্টিলেটর ব্যবহার করা হয় । এর পাশাপাশি আপনি যদি এমনটা মনে করে থাকেন যে ট্রেনের মধ্যে থাকা লাইট বা ফ্যান চুরি করে নিয়ে আপনি আপনার বাড়িতে লাগাবেন তাহলে কিন্তু আপনি বিফলে যাবেন । কারণ ট্রেনের মধ্যে থাকা লাইট এবং শুধুমাত্র ১১০ ভোল্ট এই চলতে পারে। কিন্তু আমাদের গৃহস্থলী বাড়িতে ২২০ ভোল্ট এর ইলেকট্রিসিটি বর্তমান।

Back to top button