দেখুন কিভাবে নদীতে প্রচুর পরিমানে করা হয় গলদা চিংড়ি মাছের চাষ! রইল ভাইরাল হওয়া ভিডিও।

নিজস্ব প্রতিবেদন:গ্রামের মানুষদের সাধারণত কৃষিকাজ এবং মাছ চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করতে দেখা যায়। বর্তমানে যুগের পরিবর্তনের সাথে সাথে কৃষিকাজ এবং মৎস্য চাষের ক্ষেত্রে উন্নতি সাধিত হয়েছে। কম খরচে অল্পসময়ের মধ্যেই এই সব কাজগুলি করে তাই মানুষ জীবিকা নির্বাহ করেন।

সাধারণত শহরের ক্ষেত্রে এইসব ব্যাপার ততটা দেখা যায় না। কিন্তু গ্রামের প্রায় সকল মানুষেরাই অর্থাৎ পুরুষ থেকে শুরু করে মহিলারা সকলেই মাছ ধরার ক্ষেত্রে বিশেষভাবে দক্ষ। যদি আপনাদের মধ্যে কারো গ্রামে বাড়ি হয়ে থাকে তাহলে অবশ্যই আপনারা একবার হলেও জীবনে এই মাছ ধরার অভিজ্ঞতা স্বচক্ষে দেখেছেন।

মাছ চাষ করার জন্য সাধারণত ছোটখাটো ডোবা, পুকুর বা জলাশয় ব্যবহার করা হয়।প্রতিনিয়ত পুষ্টিকর খাবার এবং অন্যান্য সব সামগ্রী দিয়ে এই সব মাছকে বড় করে তোলা হয়।তারপর নির্দিষ্ট সময় মত সেইসব মাছগুলোকে জাল দিয়ে ধরে বাজারে বা হাটে বিক্রি করা হয়। এই মাছ ধরার জন্য নির্দিষ্ট কিছু পদ্ধতি রয়েছে। খুব সহজেই এই পদ্ধতি আয়ত্ত করা সম্ভব নয়। অনেকেই দীর্ঘদিন প্রচেষ্টা করার পরেও সঠিক ভাবে মাছ ধরতে পারেননা।

ইদানিং এই প্রসঙ্গে নেটদুনিয়ায় একটি ভিডিও ভাইরাল হতে দেখা গিয়েছে।যে ভিডিওতে মাছ ধরার একটি দুর্দান্ত পদ্ধতি শেয়ার করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি বড় জলাশয়ে বিশালাকৃতির জালের সাহায্য নিয়ে মাছ ধরছেন কয়েকজন ব্যক্তি। জল থেকে জাল তুলে নেওয়ার পর দেখা যায় সেখানে প্রায় কয়েকশো চিংড়ি মাছ ধরা পড়েছে। মাত্র এক ধাক্কাতেই এভাবে মাছ ধরার পদ্ধতি দেখে অবাক হয়ে গিয়েছেন নেট নাগরিকরা। সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে এই ভিডিওটি। চাইলে আপনারাও এই ভিডিওটি দেখে আসতে পারেন।

Back to top button