আকাশছোঁয়া দামের রান্নার গ্যাসের বিকল্প হিসেবে সোলার চুল্লির আবিষ্কার বিজ্ঞানীদের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- রান্নাঘরে রীতিমতো বিপ্লব এনে দিয়েছে দুর্গাপুরের রিসার্চ ইনস্টিটিউশন অর্থাৎ সি এম আর আই। বর্তমানের এই মূল্যবৃদ্ধির বাজারে প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। তার সাথে সাথে বাড়ছে প্রয়োজনীয় রান্নার গ্যাস সিলিন্ডার দাম। সাধারণ মধ্যবিত্ত পরিবারের হেঁশেল এ যে আগুন লেগে গেছে সে ব্যাপারে নতুন করে আর বলার অপেক্ষা রাখে না।

একটা গৃহস্থলী গ্যাস সিলিন্ডার কিনতে রীতিমতো হিমশিম খেয়ে যাচ্ছে সাধারণ মধ্যবিত্ত পরিবারে মানুষরা। এই ঘটনাকে সামনে রেখে দুর্গাপুরের রিসার্চ ইনস্টিটিউশনের কর্মকর্তারা এবং বিজ্ঞানীরা এমন এক ধরনের বিশেষ যন্ত্র আবিষ্কার করেছে যা ভুলিয়ে দেবে আপনাকে ঊর্ধ্বমুখী গ্যাসের দাম।https://www.cmeri.res.in/technology/solar-photo-voltaic-pv-energy-based-electric-cooking-system দূর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইন্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট । তাদের নতুন আবিষ্কার করেছে ডিসি সোলার কুকিং সিস্টেম।এটি একপ্রকার ইলেকট্রিক হিটার, যা চলবে মূলত সোলার সিস্টেম দ্বারা।

এই ডিসি সোলার কুকিং সিস্টেমে বিজ্ঞানীরা সোলার প্যানেলের মাধ্যমে ব্যাটারি চার্জ করার ব্যবস্থা রেখেছেন। এই হিটারে ব্যবহার করা হয়েছে একটি বিশেষ ধরনের কয়েল। সংস্থা থেকে জানান হয়েছে, এই কয়েল জ্বলতে অনেক কম বিদ্যুৎ খরচ হবে। ফলে ব্যাটারি একবার চার্জ দিলে চলবে অনেকক্ষণ। ইনস্টিটিউশনে তরফ থেকে মনটা জানানো হচ্ছে যে এটি ব্যবহার করলে কার্বন-ডাই-অক্সাইড সহ যাবতীয় ক্ষতিকারক গ্যাস গুলি উৎপন্ন হবে না।

যার ফলে সেই দূষণের হাত থেকে রেহাই পাবে গোটা বিশ্ব । শুক্রবার দুর্গাপুর CMERI-য়ে আসেন বহুজাতিক বেশ কিছু সংস্থার প্রতিনিধরা। ঘুরে দেখেন গোটা ইউনিট, বিশেষ করে এই সোলার চুলা। যা রান্নাঘরে বিপ্লব আনবে। দুর্গাপুর কেন্দ্রীয় গবেষণাগারের বিজ্ঞানীদের এই আবিষ্কার দেখে মুগ্ধ বহুজাতিক সংস্থার প্রতিনিধিরা।ইনস্টিটিউশনে তরফ থেকে জানানো হয়েছে যে যে হারে বেড়ে চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম এবং রান্নার গ্যাসের দাম তাতে এই ধরনের ইলেকট্রিক হিটার আগামী দিনে মানুষকে নতুন পথ দেখাবে বলে মনে করা হচ্ছে। সরকার এ ব্যাপারে বিশেষ নজর এমনটা চাইছেন তারা।

Back to top button