বয়স 18 বছর হলেই প্রতি মাসে 1500 টাকা করে দেবে রাজ্য সরকার! আবেদন করুন আজকেই! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- রাজ্যে প্রতিনিয়ত বেড়েই চলেছে বেকারত্বের সংখ্যা । যদিও কিছু না কিছু নিয়োগ জারি হচ্ছে প্রতিনিয়ত । কিন্তু সেই নিয়োগের দ্বারা বেকারত্ব কমানোর সম্ভব নয় । তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় যে সমস্ত বেকার যুবক এবং ছাত্ররা রয়েছে তাদেরকে মাসিক পনেরশো টাকা করে আর্থিক সাহায্যের জন্য চালু করা হয়েছিল ২০১৩ সালে এই যুবশ্রী প্রকল্প ।

পুনরায় সেটাকে নতুন রূপে উদ্বোধন করলেন সেটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । যুবশ্রী প্রকল্পের আপনি বার্ষিক ১৮ হাজার টাকা এবং মাসিক পনেরশো টাকা পেয়ে যাবেন । কিন্তু অনেকেই মনে প্রশ্ন থাকতে কি কি কাগজপত্র দরকার পড়বে এবং যুবশ্রী প্রকল্পের দ্বারা কারা কারা আবেদন করতে পারবে । সবকিছু জানেন না আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ।

তার আগে আমরা জেনেছি যুবশ্রী প্রকল্পের জন্য কি হবে? যুবশ্রী প্রকল্প যুবক বেকার যুবকদের কে উদ্দীপ্ত করার একটি প্রয়াস মাত্র । এর ফলে কর্মসংস্থান বাড়বে যার ফলে বেকারত্ব অনেকটা কমবে । তার পাশাপাশি বেকার যুবকরা যেহেতু আর্থিক সহায়তা পাবে তাই সেই টাকা দিয়ে তারা ছোটখাটো ব্যবসা শুরু করতে পারে এবার জন্য কি কি কাগজপত্র লাগবে ।

যুবশ্রী প্রকল্পের জন্য আপনার কাছ থেকে নেয়া হবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট জেরক্স ভোটার কার্ড এর জেরক্স প্যান কার্ডের জেরক্স ব্যাংকের বইয়ের জেরক্স ইত্যাদি । এ বার আপনারা হয়তো ভাবছেন যে কারা কারা যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারেন । তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি যিনি আবেদন করবেন তাকে অতি অবশ্যই পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা হতে হবে ।দ্বিতীয়তো তাকে বেকার হতে হবে ।তৃতীয়তঃ সরকার থেকে কোনো রকম কোনো ঋণ নেওয়া ব্যক্তি এর জন্য যোগ্য নয় । চতুর্থত এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস এর নাম নথিভুক্ত থাকতে হবে ।

Back to top button