বিনামূল্যে LPG গ্যাসের কানেকশন ও ভর্তুকির নিয়মে আসলো বড় পরিবর্তন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- একাধিকবার মানুষের সুবিধার জন্য বিভিন্ন ধরনের নতুন নতুন নিয়ম জারি করেছে তেল প্রস্তুতকারী সংস্থা গুলি । ঠিক তেমনই এবার এলপিজি নিয়ে এলো একটি নতুন নিয়ম যার মাধ্যমে সাধারণ গ্রাহকরা প্রচুর পরিমাণ উপকৃত হবে এবং এর পাশাপাশি যে সমস্ত মানুষের উজালা যোজনা আওতায় এসে ফ্রিতে গ্যাস কানেকশন নিতে ইচ্ছুক সেই সমস্ত মানুষদের অতি অবশ্যই এই পরিকাঠামো পরিবর্তন সম্পর্কে জেনে রাখা জরুরী নইলে কিন্তু ভোগান্তির শিকার হতে পারেন পরবর্তী সময়ে ।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ফেব্রুয়ারি মাসে বৈঠকে জানিয়েছিলেন যে দ্বিতীয় সংস্করণ অর্থাৎ উজালা যোজনা দ্বিতীয় সংস্করণ খুব শিগগিরই বাস্তবায়িত হবে এবং ইতিমধ্যে প্রধানমন্ত্রীর হাত ধরে সেটি বাস্তবায়িত হয়ে গিয়েছে । কিন্তু পরিকাঠামো দিক থেকে অর্থাৎ ভর্তুকির পরিকাঠামো দিকে পরিবর্তন আনা হতে পারে বলে জানা যাচ্ছে । এই সিদ্ধান্ত কবে বাস্তবায়িত হবে তা নির্দিষ্ট করে বলা হয়নি তবে সিদ্ধান্তে কি পরিবর্তন থাকছে তা ইতিমধ্যে জানা গেছে আজকের প্রতিবেদন আপনাদের সামনে তুলে ধরলাম ।

এই যোজনার অর্থাৎ উজালা যোজনা মাধ্যমে ফ্রি গ্যাস কানেকশন পাওয়ার জন্য আপনাকে অগ্রিম অর্থ হিসেবে একসাথে দিতে হবে ১৬০০ টাকা দিতে হবে । । জানা গিয়েছে সরকারের পক্ষ থেকে এই স্কিমের বাকি ১৬০০ টাকা ভর্তুকি হিসাবে প্রদান করা হবে। ‌ কেন্দ্রীয় সরকার বিনামূল্যে এলপিজি সিলিন্ডার প্রদান করে। এছাড়াও এই যোজনায় সরকারের পক্ষ থেকে গ্রাহকদের একটি সিলিন্ডার এবং ওভেন দেওয়া হয়। এর মূল্য ৩২০০ টাকা ।

এর মধ্যে সরকারের পক্ষ থেকে ভর্তুকি হিসেবে প্রদান করা হয় ১৬০০ টাকা। এবং এই প্রকল্পে নিজেকে অন্তর্ভুক্ত করার জন্য অতি অবশ্যই আপনাকে অনলাইনে আবেদন করতে হবে কিভাবে করবেন তা জানানো রইলো । এই যোজনায় একজন বিপিএল তালিকা ভুক্ত মহিলা গ্যাস কানেকশন পাওয়ার জন্য আবেদন করতে পারবেন অফিশিয়াল ওয়েবসাইট pmujjwalayojana.com তে।

এই প্রকল্পে নথিভুক্তকরণ এর জন্য প্রথমে গ্রাহককে একটি ফর্ম পূরণ করে সেই ফর্ম নিকটস্থ এলপিজি ডিস্ট্রিবিউটরের কাছে জমা দিতে হবে। যে মহিলা এই কানেকশন নেওয়ার জন্য আবেদন করবেন তাকে তার নাম, ঠিকানা, জনধন ব্যাংক অ্যাকাউন্ট এবং পরিবারের যারা আছেন তাদের সকলের আধার নম্বর প্রদান করতে হবে।তবে প্রশ্ন আছে পরিকাঠামোর পরিবর্তন নিয়ে কি জানাচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বিস্তারিত ।

Back to top button