দেখুন কিভাবে আবেদন করবেন ‘মেধাবী ন্যাশনাল স্কলারশিপ’ -এর জন্য! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- পড়াশোনা করতে গেলে এখনকার যুগে প্রচুর পরিমাণ অর্থ দরকার পড়ে । অর্থাৎ যারা উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চাইছেন তাদের জন্য কিন্তু অর্থটা একটা বড় বাধা হয়ে দাঁড়ায় বর্তমান যুগের । কিন্তু তার পাশাপাশি আমরা ভালোমতন লক্ষ্য করলে এমনটাও দেখতে পাবো যে সে দিক থেকে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার বিভিন্ন পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরনের স্কলার্শিপ ইতিমধ্যে জারি করেছে ।

যেগুলির এসে সাধারণ মধ্যবিত্ত পরিবারের ছাত্রছাত্রীরা স্কলারশিপের টাকা পেয়ে থাকে এবং নিজেদের পড়াশোনার খরচ বহন করতে সক্ষম হয়। ঠিক তেমনি আজকে কি স্কলারশিপের সম্পর্কে আপনাদের সামনে বলতে চলেছি অন্যান্য স্কলারশিপ এর তুলনায় সম্পূর্ণ আলাদা এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ । আমরা আগেই বলেছি যে কেন্দ্র এবং রাজ্য সরকার তৎপরতা তে বিভিন্ন ধরনের স্কলার্শিপ ইতিমধ্যে জারি করা হয়েছে ।

তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্কলার্শিপ হলো মেধাবী স্কলার্শিপস। অন্যান্য স্কলারশিপ এ যেমন পারিবারিক ইনকাম কত তার পাশাপাশি কিছু কিছু স্কলারশিপ থাকে বিভিন্ন সম্প্রদায়ের জন্য এই স্কলারশিপের ক্ষেত্রে কিন্তু তেমনটা কিছু নেই । নেই কোন উর্ধ্বসীমা । অর্থাৎ আপনি ৪০ বছর পর্যন্ত যেকোনো শিক্ষার ক্ষেত্রে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন আসুন দেখেনি এ সম্পর্কে বিস্তারিত তথ্য । স্কলারশিপের রেজিস্ট্রেশন শুরু হচ্ছে আগামী 7 আগস্ট থেকে এবং শেষ হবে ৯ সেপ্টেম্বর। সকল সম্প্রদায়ের মানুষের কিন্তু স্কলারশিপের জন্য আবেদন করতে পারে।

এবার এই স্কলারশিপ পাওয়ার জন্য আপনাকে একটি লিখিত পরীক্ষা দিতে হবে অনলাইনে যদি আপনি সেই পরীক্ষায় ৬০% নাম্বার পান তাহলে আপনাকে হাজার টাকা করে প্রতিমাসে অনুদান দেওয়া হবে । যদি আপনি ৫০ % নাম্বার পান তাহলে আপনাকে ৫০০ টাকা করে অনুদান দেয়া হবে এবং যদি আপনি ৪০% নাম্বার পান সেক্ষেত্রে আপনাকে ৩০০ টাকা করে প্রতিমাসে স্কলারশিপ দেওয়া হবে । এর জন্য অতি অবশ্যই আপনাকে তাদের অফিশিয়াল ওয়েবসাইট গিয়ে একবার ঘুরে আসতে হবে । তাদের অফিসের ওয়েবসাইট টি হল www.medhabionline.org

Back to top button