মাত্র দুই মিনিটের মধ্যে এই কাজটি করে বাড়ির সিলিং ফ্যানের স্পিড দ্বিগুন বাড়িয়ে নিন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা আমাদের বাড়ির ফ্যান কোন কারনে খারাপ হলে সাধারণত নিমিষের মধ্যে ছুটে যায় সামনের কোন ইলেকট্রিক দোকানে। সাধারণের যে সমস্যা হয় সেটি হল গতি কমে যাওয়া। অর্থাৎ কোনো কারণে হাইভোল্টেজ যুক্ত কোন যন্ত্রপাতি বাড়ির মধ্যে জানালে স্বাভাবিকভাবে অনেকটা গতি কমে যায় ফ্যানের । এর পাশাপাশি বিভিন্ন কারণে কমতে পারে গতি । তবে ফ্যানের স্পিড গতি কমে গেলে আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে এবং সঙ্গে সঙ্গে সামনে ইলেকট্রিক কোন দোকানে ।

কিন্তু আজ আপনাদের সামনে বলতে চলেছি শুধুমাত্র বাড়িতে ৫ মিনিট সময় দিয়ে কিভাবে ফ্যান সারিয়ে তুলতে পারবেন। ফ্যানের স্পিড বা গতি সাধারণত নির্ভর করে ক্যাপাসিটর এর উপরে । এই ক্যাপাসিটর নতুন এবং পুরনো উপর নির্ভর করে ফ্যানের স্পিড। তার পাশাপাশি ক্যাপাসিটরের পাওয়ার মান এর উপর কিছুটা নির্ভর করে । যদি কোন কারণে আপনার বাড়ির সিলিং ফ্যান এর গতি কমে গিয়ে থাকে তাহলে প্রথমেই ক্যাপাসিটর টি খুলুন এবং চেঞ্জ করুন । কিভাবে করবেন জানাবো আপনাদের।

প্রথমে বাড়ির মেইন সুইচ অফ করে দিন যাতে কোনরকম কোন কারেন্ট সাপ্লাই না থাকে । তারপর ফ্যানের কয়েল এর উপরের অংশে যে বাটির মাটির মতন ঢাকনা থাকে সেটি কি উপরে তুলুন এবং উপরে তুলে দেখতে পারবেন সাদা বা অন্য কোন কালারের একটা সিলিন্ডারের মতন ছোট জিনিস । যেটাকে আমরা ক্যাপাসিটর বলে থাকি । এ ক্যাপাসিটর টিকে খুলুন এবং চেক করুন । কিভাবে করবেন জানাবো আপনাদের।

ক্যাপাসিটর থেকে দুটি তার যেটি বেরিয়েছে সেটি কোন প্লাগে লাগিয়ে ৫ মিনিট রেখে দিন । তারপর সুইচ বন্ধ করে ওই তার দুটি কে সংযোগ করুন । যদি তার দুটি থেকে স্পার্ক বেশি পরিমাণে হয় তাহলে ক্যাপাসিটর ঠিক আছে । আর যদি কম পরিমাণে হয় তারা ক্যাপাসিটর খারাপ আছে। সেই মতন বুঝে একটি ভালো উচ্চ মানের ক্যাপাসিটর প্রায় ২.২৫ মাইক্রো ফ্যারাড ক্যাপাসিটর পুনরায় স্থাপন করুন । তারপরে বাড়ির মেইন সুইচ অন করে দিন যাতে বিদ্যুৎ সংযোগ আসে। দেখবেন নিমিষের মধ্যে আপনার ফ্যানের স্পিড। বা গতি বেড়ে গেছে । এবং এর জন্য সময় খরচ হয় মাত্র ৫ থেকে ১০ মিনিট ।

Back to top button