মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে দাম কমলো সোনার! বুধবার থেকে চালু হবে নতুন দাম! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত আন্তর্জাতিক বাজারে সোনা এবং রুপোর দামের তারতম্য দেখা যায় । সোনা এমন একটি ধাতু যার মূল্য প্রতিনিয়ত সারা বছর এক থেকে থাকে । কিন্তু শুধুমাত্র ভারতবর্ষে যে সোনা এবং রুপোর দামের তারতম্য দেখা যায় এমন কিন্তু নয় ভারতবর্ষের প্রতিটি দেশে কিন্তু একই রকম চিত্র প্রতিনিয়ত ফুটে উঠেছে । এবং সেই সমস্ত ঘটনা আমরা জানতে পারছি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে । কখনো সোনার দাম বেড়ে যায় আবার কখনো সোনার দাম কমে যায় ।

যার ফলে সোনা বিনিয়োগকারীরা মাঝেমধ্যে চিন্তাগ্রস্থ হয়ে পড়েন । তবে এই মুহূর্তে সঠিক সময়ে তাদের জন্য কারণ আরও কমে গেল সোনার দাম । সামনে পুজো । বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা আসতে চলেছে । আর মাত্র কয়েকটা মাস ।তারপর এই গোটা রাজ্য তথা ভারত বর্ষ মেতে উঠবে এই পুজোর আমেজ এবং নিজেকে সুন্দরভাবে গুছিয়ে তোলার জন্য মরিয়া হয়ে ওঠে প্রত্যেককে ।

সুন্দরভাবে গুছিয়ে তোলার ক্ষেত্রে সোনার গয়না কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । আমরা আগেই জেনেছি বিয়ে বাড়ি হোক বা যেকোনো ধরনের উৎসব সোনার গয়না পরার প্রচলন রীতিনীতি দেখা যায় গোটা ভারতবর্ষের ।কিন্তু যে হারে বেড়ে চলেছে সোনার দাম তাতে চিন্তার ভাঁজ সৃষ্টি হয়েছিল সাধারণ মধ্যবিত্ত পরিবারের কপালে । তবে এবার সুখবর তাদের জন্য স্বর্ণের দাম প্রতি ভরিতে ২ হাজার ৪১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি ।

আগামীকাল রোববার থেকে নতুন দাম কার্যকর হবে।শনিবার বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।এর আগে গত ১০ মে ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়। ফলে চলতি মাসে দু’দফায় ভরিতে স্বর্ণের দাম বাড়ানো হল ৪ হাজার ৩৭৪ টাকা।আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা ও নানান ধরনের দাপ্তরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা স্বর্ণবার আমদানি করতে পারছেন না।

তাছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশীয় বুলিয়ান/পোদ্দার মার্কেটেও স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। কিন্তু আপারা সোনা প্রেমীদের কিছুটা হলেও স্বস্তি হয়েছে কারণ সম্প্রতি বাংলাদেশ জুয়েলার্স সমিতির পক্ষ থেকে কমানো হয়েছে সোনার দাম । স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমিয়েছে, বাংলাদেশ জুয়েলার্স সমিতি, বাজুস। সকাল থেকে নতুন এই দাম কার্যকর হয়েছে।

Back to top button