পুজোর আগে আবার দুশ্চিন্তায় সাধারণ মানুষ! বাড়লো রান্নার গ্যাসের দাম! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে উৎসবের মরসুম শুরু হতে, কিন্তু তার মাঝেই আবারো সমস্যার মুখোমুখি হলো দেশবাসী। প্রসঙ্গত অক্টোবর মাসের শুরুর দিক থেকেই একাধিক নিয়ম পরিবর্তন হয়ে গিয়েছে দেশে।পেনশন, চেক বুক থেকে শুরু করে গ্যাসের দাম সবেতেই এসেছে নতুন নিয়ম। এবারে সাধারণ দেশবাসীকে ধাক্কা দিয়ে প্রত্যেক মাসের মতো এ মাসেও এক ধাক্কায় রান্নার গ্যাসের দাম কয়েক গুণ বেড়ে গেল।

যদিও বছরের প্রথম দিক থেকেই বেশ কয়েকবার এই রান্নার গ্যাসের দামের হেরফের লক্ষ্য করা গিয়েছে। তবে উৎসব শুরু হওয়ার আগে এই দাম বৃদ্ধি সত্যিই দেশবাসীকে অত্যন্ত ধাক্কা দিয়েছে। তবে এবারে গৃহস্থ নয় বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। অতএব অসুবিধার সম্মুখিন হতে চলেছেন দেশের ব্যবসায়ীদের একটা বড় অংশের জনগণ। অক্টোবরের প্রথম দিন থেকেই 19kg বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে 1805 টাকা 50 পয়সা।

আজ থেকেই কলকাতায় এই দাম কার্যকর হতে চলেছে। শুধুমাত্র 19kg নয়, 5 এবং 47 কেজি সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে। 5 কেজি সিলিন্ডারের নতুন সংযোগ নিতে গেলে এবার থেকে ব্যবসায়ীদের 1446.50 টাকা খরচ করতে হবে। অপরদিকে রিফিল সিলিন্ডার এর জন্য 502 টাকা 50 পয়সা লাগবে। ফ্রি ট্রেড এলপিজি সিলিন্ডারের জন্য খরচ পড়বে 1,464 টাকা। রিফিল সিলিন্ডার এর ক্ষেত্রে খরচ দাড়িয়েছে 520 টাকা।

উপরিউক্ত দামগুলো ছাড়াও 47.5 কেজি এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে এবার থেকে 4 হাজার 510 টাকা খরচ করতে হবে। ন্যানো কাট বাণিজ্যিক সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ।এই সিলিন্ডারের ক্ষেত্রে গ্রাহকদের খরচ করতে হবে 2064 টাকা। যদিও 19 কেজি এক্সট্রা তেজ সিলিন্ডারের ক্ষেত্রে এই দাম 1828 টাকা। আপাতত গৃহস্থবাড়িতে ব্যবহৃত এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রাখা হয়েছে। এই ক্ষেত্রে 14.2 কেজি সিলিন্ডারের দাম পড়ছে 911 টাকা।তবে আগামী কয়েকদিনের মধ্যে যেকোনো সময়ে এই দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

Back to top button