আকাশছোঁয়া রান্নার গ্যাসের দামের হাত থেকে বাঁচতে আবিষ্কার ‘সোলার কুকিং সিস্টেম’! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- চলতি বছরের শুরুর দিক থেকেই বারংবার রান্নার গ্যাসের দামের হেরফের ঘটে চলেছে। ক্রমাগত এই হেরফের হওয়ার কারণে মধ্যবিত্তের জীবনযাত্রা প্রায় অসহায় অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই এই রান্নার গ্যাসের মূল্য প্রায় আকাশছোঁয়া। যার ফলস্বরূপ অনেকেই আজকাল বিকল্প ব্যবস্থার সন্ধানে রয়েছেন। এই বিকল্প ব্যবস্থা হিসেবেই নতুন পথ দেখাল দুর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট।

সম্প্রতি এই সংস্থার তরফে সোলার কুকিং সিস্টেম সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। এটি মূলত সৌর বিদ্যুতের সাহায্যে চলমান ইলেকট্রিক হিটার। রান্নার গ্যাসের মতো এতেও খুব স্বাভাবিকভাবেই রান্না করা যাবে। তবে এখানে সোলার প্যানেলের মাধ্যমে ব্যাটারি চার্জ করতে হবে রান্না করার জন্য।সেই ব্যাটারি থেকে নির্গত শক্তির মাধ্যমেই হিটারটি জ্বলে উঠবে। জানিয়ে রাখি হিটারে যে কয়েলটি ব্যবহার করা হয়েছে তা খুব বেশি বিদ্যুৎ খরচ করবে না।

সংস্থার তরফেই এই কয়েলটি বানানো হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন খুব সহজেই এই সোলার কুকিং সিস্টেমটি রান্নার গ্যাসের মাত্রাতিরিক্ত দাম থেকে মানুষকে মুক্তি দিতে পারে।সম্পূর্ণ প্রাকৃতিক শক্তির সাহায্যে চলার কারণে এটি পরিবেশ দূষণের সৃষ্টি করবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। আবিস্কারের পরপরই এই কুকিং সিস্টেমকে বাজারজাত করার জন্য দুটি বেসরকারি সংস্থাকে টেকনোলজি প্রদান করেছে ইনস্টিটিউট।

তবে তা কতটা সাফল্য লাভ করবে এখনই বলা যাচ্ছে না। আশা করা যায় সাধারণ মানুষ রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি থেকে বাঁচার জন্য খুব সহজেই এই সোলার কুকিং সিস্টেমকে গ্রহণ করতে পারেন।একবার এই কুকিং সিস্টেম ক্রয় করলে এর থেকে আপনারা দীর্ঘমেয়াদি পরিষেবা পাওয়ার সুযোগ পেতে পারেন। সংস্থার তরফে জানানো হয়েছে যেসব জায়গায় সরকারিভাবে রন্ধন প্রক্রিয়া চালু রয়েছে সেখানে এই সোলার কুকিং সিস্টেম অত্যন্ত কার্যকরী হতে পারে। তাই সেসব জায়গার সাথে যোগাযোগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

Back to top button