সূর্য থেকে ধেয়ে আসা ‘জিও-ম্যাগনেটিক’ ঝ’ড়ের প্রভাবে নিকষ কালো অন্ধকারে ডুবতে চলেছে পৃথিবী! সতর্ক করলেন বৈজ্ঞানিকরা!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের এই সৌরজগৎ অত্যন্ত বিচিত্র। প্রতিনিয়ত এখানে নানান ধরনের অসাধারণ ঘটনা ঘটে চলে। যদিও সেইসব ঘটনা কখনোই খালি চোখে দৃশ্যমান নয় আমাদের কাছে। তবুও মহাকাশ সম্পর্কে মানুষের মনে আগ্রহ বহুকাল ধরেই রয়েছে। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছে মহাকাশে। হয়তো আমাদের ভবিষ্যৎ প্রজন্ম মহাকাশে একটি নতুন পৃথিবী গড়ে তুলতে চলেছে।

তবে এই আবহের মধ্যেই একটি সতর্কবার্তা জারি করা হয়েছে এসডব্লিউপিসির তরফ থেকে।জানা যাচ্ছে খুব শীঘ্রই পৃথিবীর দিকে একটি জিও ম্যাগনেটিক ঝড় দ্রুতগতিতে আসতে চলেছে। স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার এর তরফ থেকে জানানো হয়েছে খুব সম্ভবত এই সপ্তাহের শেষের দিকেই এই ঝড় পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এই ঝ-ড়ের ফলে বেশ কিছু স-মস্যার মুখোমুখি হতে চলেছে পৃথিবীবাসী।

কারণ ঝ-ড় আ-ছড়ে পড়ার সাথে সাথেই নেটওয়ার্কিং রিপিটার গু-লি অফলাইনে চলে গেলে ইন্টারনেট ব্ল্যাকআউট তৈরি হবে। বিশেষত সমুদ্রের তলা দিয়ে কেবিল এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী দেশ গু-লির ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হবে এই সময়। প্রসঙ্গত জিও ম্যাগনেটিক ঝড় হলো একটি ভূ চৌম্বকীয় ঝ-ড়। এই ঝ-ড় হওয়ার সময় সূর্য থেকে অতিরিক্ত মাত্রায় চুম্বকিত কণা নিষ্কাশন হতে থাকে।

এই ঝড় গু-লি পরিমাপ করার জন্য এক থেকে পাঁচ নম্বরের স্কেল রয়েছে। জানিয়ে রাখি সূর্যের এই চৌম্বকীয় কণাগু-লি পৃথিবীর সংস্পর্শে আসলে বায়ুমণ্ডল মা-রাত্ম-কভাবে ক্ষ-তিগ্রস্ত হতে পারে। সবথেকে বেশি এর প্রভাব পড়বে ইন্টারনেট সংযোগের ওপর। বৈদ্যুতিক সংযোগ ও স্যাটেলাইট সিস্টেম ব্যাপকভাবে ক্ষ-তিগ্রস্ত হতে পারে এই ঝ-ড়ের কারণে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই ঝ-ড় বেশ কয়েকদিন পর্যন্ত পৃথিবীর বুকে স্থায়ী হতে পারে। অতএব বলা যায় খুব শীঘ্রই বড়োসড়ো বি-পদের স-ম্মুখীন হতে চলেছে আমাদের পৃথিবী।

Back to top button