5 টি নতুন দুর্দান্ত প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! পাবেন 5,000 থেকে 2 লক্ষ টাকা পর্যন্ত! আজই ফর্ম ফিলাপ করুন!

নিজস্ব প্রতিবেদন :- রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত চেষ্টা করে চলেছে যাতে পিছিয়ে পড়া মানুষদের কে সামনের সারিতে তুলে আনা যায় কোন রকম ভাবে । তার পাশাপাশি গরিব খেটে খাওয়া মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন । তাই এবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি সরকারের তরফ থেকে বেশ কয়েকটি নতুন প্রকল্পের সূচনা করা হয়েছে । এই প্রকল্পের আওতায় সাধারণ মানুষের উপকৃত হবে এমন তো অনুমান করছে বিশেষ মহলের। প্রধানমন্ত্রীর এই বীমা গুলির মধ্যে প্রথম যেটি সেটি হল

সুরক্ষা বীমা যোজনা :- এই যোজনা মূলত জন ধিন গ্রাহকদের আওতায় যারা যুক্ত রয়েছে তারা পাবেন । গরিব খেটে-খাওয়া মানুষের সাধারণত এই প্রকল্পের আওতায় আসতে পারে । এর জন্য অতি অবশ্যই আপনাকে একটি নিজস্ব ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং আবেদনপত্র পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে । এই আবেদনপত্রটি আপনি প্রধানমন্ত্রীর অফি সিয়াল ওয়েবসাইট বা ব্যাংকে গিয়ে পেয়ে যাবেন । আবেদনপত্র টি পূরণ করার পর জমা করতে হবে । তাহলেই সরাসরি আপনি দু লক্ষ টাকা আপনার ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন ।

ফসল বীমা যোজনা :- এই বীমা যোজনা কৃষকরা প্রতিবছর ৬০০০ টাকা করে পেয়ে যাবে এর জন্য মোট প্রতি বছর ১৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকারের । এই যোজনায় নিজের নাম নথিভুক্ত করতে গেলে অবশ্যই আপনার একটা পরিচয় পত্র যেমন ভোটার কার্ড আধার কার্ড ইত্যাদি প্রয়োজনীয় । তার পাশাপাশি একটি ব্যাংকের অ্যাকাউন্ট প্রয়োজন । প্রয়োজন জমির খতিয়ান নাম্বার । এবং যে জমির জন্য আপনি এই বীমা করতে চাইছেন তার একটি প্রমাণ পত্র । অর্থ সেই জমিতে চাষাবাদ করেন আবেদনপত্রটি আপনি ফসল বীমা যোজনা অফিশিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন ।

মাতৃ বন্দনা যোজনা :- এই প্রকল্পের আওতায় মহিলারা যদি আবেদন করে তাহলে প্রতি মাসে ৬০০০ থেকে ৬৪০০ টাকা তারা ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন । এই আবেদন করার জন্য অতি অবশ্যই আপনার ভোটার কার্ডের জেরক্স আধার কার্ডের জেরক্স পাসপোর্ট সাইজের ২ কপি ছবি এবং গর্ভবতী হওয়া সেন্টারের প্রথম তিন পাতার জেরক্স লাগবে এবং এই আবেদনপত্রটি প্রধানমন্ত্রীর অফিসে যাবেন ।

Back to top button