দারুন সুযোগ! প্রধানমন্ত্রী ‘উজ্জ্বলা’ যোজনায় আবেদন করে পেয়ে যান বিনামূল্যে রান্নার গ্যাস! রইল বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন :- কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এমনটা জানিয়েছিলেন যে প্রথমবারে উজালা যোজনা তে ব্যাপক পরিমাণে সাড়া পাওয়ার পর দ্বিতীয় সংস্করণ হিসেবে নতুন ভাবে আবার উজালা যোজনা শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার । এবং এই প্রকল্পের আওতায় আরও নতুন করে এক কোটি পরিবারকে অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গিয়েছে । যার ফলে স্বাভাবিক ভাবে গোটা দেশজুড়ে একটা আনন্দের পরিবেশ সৃষ্টি হয়েছে ।

কারণ যে হারে এই মুহূর্তে গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে তাতে ফ্রিতে গ্যাস পেতে চায় না এমন কোনো মানুষ খুঁজে পাওয়া সম্ভব নয় । আমাদেরদেশে এমন বহু মানুষ রয়েছে যারা গ্যাস সিলিন্ডার কিনে রান্না করার মতন আর্থিক সহায়তা নেই । তাদের কথা ভেবে প্রধানমন্ত্রী ধরনের প্রকল্পের সূচনা করেছে আমরা উন্নত হয়েছি । সেই সূত্রে পাল্টেছে রান্না করার পদ্ধতি এখন প্রায় প্রতিটি বাড়িতে গ্যাস সিলিন্ডার রান্না করা হয় এবং

এলপিজি সিলিন্ডারের দাম যে হারে বেড়ে চলেছে তাতে কতদিন মানুষ এভাবে রান্না করতে পারবে সে বিষয় রয়েছে একটা গভীর প্রশ্ন । তবে এরই মাঝে উজালা যোজনা দ্বিতীয় সংস্করণ চালু করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এইবার বাড়িতে বসে শুধুমাত্র স্মার্টফোনের মাধ্যমে কিন্তু উজালা যোজনা জন্য নাম নথিভুক্ত করতে পারবেন । কিভাবে আবেদন করবেন তা তুলে ধরা হলো সম্পূর্ণ রকম ভাবে এই প্রতিবেদনের মাধ্যমে । নিজেকে যুক্ত করার জন্য প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

সেই অফিশিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর প্রথমেই আপনাকে দেখে নিতে হবে কি কি শর্ত রয়েছে। অর্থাৎ আপনার কাছে কি কি থাকলে আপনি এর জন্য আবেদন করতে পারবেন । সে শর্ত বলা হয়েছে অতি অবশ্যই আপনাকে বা অন্য জাতির লোক হতে হবে তার পাশাপাশি আধার কার্ড রেশন কার্ড ভোটার কার্ড প্যান কার্ড থাকতে হবে। উজালা যোজনা নাম নথিভুক্ত করার জন্য উপরে অ্যাপ্লিকেশন ফর উজালা যোজনা বলে একটি অপশন থাকবে । সেখানে আপনাকে ক্লিক করতে হবে ।

তারপর আপনি কোন স্টেট বা কোন রাজ্য থেকে এবং কোন জেলা থেকে আবেদন করছেন সেই তথ্য দিতে হবে। এরপর আপনি কোন কোম্পানির জন্য আবেদন করতে চাইছেন অর্থাৎ কোন তেল প্রস্তুতকারী সংস্থা আবেদন করতে চাইছেন সেটাই বাছাই করতে হবে । এরপর আপনার মোবাইল নাম্বারে ওটিপি পাঠানো হবে। যেটির মাধ্যমে আপনি রেজিস্ট্রেশন করতে পারবেন। তারপর সেই আবেদনপত্রে যে তথ্য চাওয়া হয়েছে সেগু-লি পূরণ করার পরে কিন্তু আপনি নিজের নাম নথিভুক্ত করতে পারবেন এই প্রকল্পের আওতায়।

Back to top button