বাড়িতে দারুন সস্তায় তৈরি করুন পুষ্টিকর হরলিক্স! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- মাঝেমধ্যেই শরীরকে ভেতর থেকে সুস্থ স্বাভাবিক রাখার জন্য ডাক্তারবাবুরা বিভিন্ন হেলথ ড্রিংক বা এনার্জি ড্রিংকস খাবার পরামর্শ দিয়ে থাকেন তবে বাজারে যে সমস্ত এনার্জি ড্রিংক বা হেলথ ড্রিংকস পাওয়া যায় তার মধ্যে হরলিক্স হচ্ছে অন্যতম । বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ বয়সে সকলের প্রিয় হয়ে থাকে এই হেলথ ড্রিংকস। কারণ এরশাদ অত্যন্ত সুস্বাদু তার পাশাপাশি বিভিন্ন ধরনের পাওয়া যায় যার ফলে মানুষ তার পছন্দমতো বেছে নিতে পারে ।

বাজারে যে সমস্ত হরলিক্স গু-লি রয়েছে সেগু-লি কিভাবে তৈরি হয় তা আমি আপনি কি জানেন না কিন্তু আপনি যদি হরলিক্স একদম বাজারের মতো করে বানাতে পারেন তাহলে কিছুটা হলেও নিশ্চিন্ত হবেন যে সেখানে থাকে না কোন ভেজাল নেই যা আপনার শিশুর বাচ্চার শরীরকে ক্ষ-তিগ্রস্ত করবে । আজকে প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাব কিভাবে করবেন এবং চকলেট ফ্লেভার।

উপকরণ হিসেবে লাগবে কিছুটা পরিমাণ গম চিনি গুঁড়োদুধ কাঠ বাদাম চিনেবাদাম এবং কোকো পাউডার । প্রথমে গমকে ভালো রকম ভাবে ধুয়ে নিতে হবে । এরপর সারা রাতের জন্য সেটিকে জলের মধ্যে ভেজানো অবস্থায় রেখে দিতে হবে । সকাল বেলা সে জল ফেলে দিয়ে ভেজা গমকে একটি সুতির কাপড়ের মধ্যে রাখতে হবে এবং সমগ্র অংশটিকে একটি আবদ্ধ পাত্রে রাখতে হবে দুই থেকে তিন দিনের জন্য ।

মাঝেমধ্যে ঢাকনা খুলে সামান্য পরিমান জল দিতে হবে সেই গমের মধ্যে । এর ফলে সেগু-লি অঙ্কুরিত হবে এবং আমাদের হরলিক্স তৈরি হবে। অঙ্কুরিত গম কে প্রথমে একটি পাত্রে ভালো রকম করে ভেজে নিন যাতে সেটি আরও মুচমুচে হয়ে যায় ম এরপর একটি ব্লেন্ডারে আপনি ভালো রকম ভাবে গুঁড়ো তৈরি করে নিন । এবং সেই ব্লে-ন্ডারে ব্লে-ন্ড করে নিন চিনেবাদাম এবং কাঠবাদাম গু-লিকে ।

তিনটি জিনিস সম্পূর্ণ আলাদা পাত্রে রাখুন । এরপর গুড়ো হওয়া গম এর মধ্যে মিশিয়ে দিন কিছুটা পরিমাণ চিনি তার মধ্যে দিয়ে দিন কাঠবাদাম এবং চিনেবাদাম । এবং দিয়ে দিন কিছুটা পরিমাণ গুঁড়ো দুধ । তাহলে তৈরি হয়ে যাবে হরলিক্স এবং এর ফ্লেভার যদি আপনি চকলেট করতে চান তাহলে তার মধ্যে মিশে দিন কোকো পাউডার ।

Back to top button