ভারতের মধ্যে এই বেসরকারি ব্যাংকগুলোতে সেভিংস অ্যাকাউন্টে পেতে পারেন 6.75 শতাংশ পর্যন্ত সুদ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা সাধারণত ব্যাংক এর মধ্যে টাকা জমা করে রাখে কারণ সেখানে অধিক পরিমাণে নিরাপত্তা পাওয়া যায় । কিন্তু যত দিন যাচ্ছে ততই কমে আসছে সুদের পরিমাণ । বর্তমানে আর্থিক অবস্থা অত্যন্ত শোচনীয় গোটা ভারতবর্ষে তথা পৃথিবীর । এমতাবস্থায় ব্যাংক সুদের হার কমিয়ে দিয়েছে ।

বিশেষ করে সেভিংস একাউন্ট এর ক্ষেত্রে আমরা মূলত টাকা সঞ্চয় করার জন্য মাসিক বেতন সঞ্চয় করার জন্য সেভিংস একাউন্ট খুলে রাখি । কিন্তু সেই সেভিংস অ্যাকাউন্টে সুদের হার এতটাই পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে যে নতুন করে সেটিংস একাউন্ট খুলতে চাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমাদেরকে জানাবে এমন বেশ কিছু রয়েছে যেগুলো সেভিংস একাউন্ট এর উপর সুদ দেয় ।

সাধারণরাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সুদের হার বেশ কম।
১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া :- ২.৭৫ শতাংশ সুদের হার দেয় গ্রাহকদের।
২) ইউকো ব্যাঙ্ক গ্রাহকদের :- ২.৫০ সুদ দেয় সেভিংস অ্যাকাউন্টে।
৩) পিএনবি :- ৩.৫ শতাংশ সুদ দেয়।

৪) আইডিবাই ব্যাঙ্ক :- ৩.৪ শতাংশ সুদ দেয়।
৫) ব্যাঙ্ক অফ বরোদা :- ৩.২ শতাংশ সুদ দেয়।
৭) কানাড়া ব্যাঙ্ক :- ৩.২ শতাংশ সুদ দেয়।

অপরদিকে বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে
১) এইচডিএফসি :- ৩-৩.৫% সুদ প্রদান করে থাকে।
২) আইসিআইসিআই ব্যাঙ্ক :- ৩.৫% সুদ প্রদান করে থাকে।
৩) কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক:- ৩.৫-৪% সুদ প্রদান করে থাকে। ৪)ডিসিবি ব্যাঙ্কে :- ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার প্রদান করা হয় গ্রাহকদের ।

এছাড়াও প্রগ্রেসিভ হারে বাড়তে থাকে সুদের পরিমাণ আপনারা হয়তো ভাবছেন যে প্রগ্রেসিভ আর কিভাবে কাজ করে তার একটা ছোটখাটো উদাহরণ দিয়ে আপনাদের সামনে তুলে ধরা যেতে পারে ।যদি ধরুন দিনের শেষে আপনার অ্যাকাউন্টের ক্লোজিং ব্যালেন্স ২০ লক্ষ টাকা হয়ে থাকে, সেই ক্ষেত্রে প্রথম ১ লক্ষ টাকার উপর আপনি ২.৭৫ শতাংশ সুদ পাবেন। পরবর্তী ৪ লক্ষ টাকায় সুদের হার হবে ৪ শতাংশ। পরবর্তী ৫ লক্ষ টাকায় ৪.৫০ শতাংশ হারে সুদ মিলবে। বাকি ১০ লক্ষ টাকার উপর ৫ শতাংশ সুদের হার মিলবে।

Back to top button