এক বছরের এই কোর্সটি করলেই পরীক্ষা ছাড়া পাওয়া যাবে যে কোন ব্যাংকে চাকরি! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যাদের ইচ্ছে যে ব্যাংকে চাকরি করবে । মূলত ব্যাংকে দুই ধরনের পোস্ট হয় প্রথমত ম্যানেজার এবং দ্বিতীয়তঃ ক্লার্ক । অনেকেই ম্যানেজার হতে চায়। আবার অনেকে ক্লাস করতে যায়। যেহেতু ম্যানেজার পদে অতিরিক্ত চাপ থাকে তাই এই পথ এড়িয়ে চলার চেষ্টা করে অনেকে । কিন্তু ব্যাংকে চাকরি পেতে গেলে একটা পরীক্ষা দিতে হয় ।

এই লিখিত পরীক্ষার মধ্যে দিয়েই কিন্তু অনেকে তার নিজেদের স্বপ্নভঙ্গের ছবি দেখতে পায় । অর্থাৎ এই পরীক্ষাতে উত্তীর্ণ হতে পারে না । ধরুন আমি আপনাদের সামনে যদি এমনটা এখন বলি যে আপনি প্রাইভেট সেক্টরে যে সমস্ত ব্যাংক গু-লি রয়েছে সেগুলোতে কাজ করতে পারবেন কোনো রকম কোনো পরীক্ষা ছাড়া । একদমই ঠিক ধরেছেন কোন লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই কিন্তু আপনি ব্যাংকে কাজ পেতে পারেন

এবং তার সাথে সাথে পেতে পারেন মোটা অংকের মাসিক বেতন। কিভাবে সেটা জানাবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে । প্রাইভেট সেক্টরে যে সমস্ত ব্যাংক গু-লি রয়েছে তার মধ্যে জনপ্রিয় কিছু ব্যাংক হলো আইসিআইসিআই ব্যাঙ্ক ইউনাইটেড ব্যাংক বন্ধন ব্যাংক। প্রসঙ্গত উল্লেখ্য বন্ধন ব্যাংক কিন্তু বাঙালির ব্যাংক অর্থাৎ এর মালিকানা বাঙালির হাতে ।এবার আসা যাক প্রতিবেদনে ।

কিভাবে এই ব্যাংকে বিনা পরীক্ষায় চাকরি পাওয়া যাবে । পশ্চিমবঙ্গের যে সমস্ত পড়ুয়ারা রয়েছে তারা গ্রাজুয়েশন করার পর এক বছরের একটি ট্রেনিং করতে পারবেন । এটা নাম হচ্ছে ডিপ্লোমা ইন ব্যাংকিং ।পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতে এর ট্রেনিং করানো হয়ে থাকে । বড়জোর দশ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে খরচ হবে এই ট্রেনিং করতে গেলে । কিন্তু ট্রেনিং শেষ হবার সাথে সাথেই আপনি কিন্তু বিভিন্ন প্রাইভেট সেক্টর ব্যাংক গু-লিতে ক্লার্ক বা ম্যানেজার পদে নিযুক্ত হতে পারবে। ।

Back to top button