পোস্ট অফিসের নতুন স্কীম! মাত্র 1500 টাকা বিনিয়োগ করে পেয়ে যান 35 লক্ষ টাকা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আপনি কি চাইছেন যে সরকারি অনুদান ছাড়া অবসর জীবনে একটা মোটা অংকের টাকা আসুক কোন জায়গা থেকে এবং চাকরি করা অবস্থায় এমন কোন একটা জায়গায় বিনিয়োগ করতে চাইছেন যেটা অত্যন্ত বিশ্বস্ত এবং নির্দিষ্ট সময়ে ভালো মোটা অংকের রিটার্ন পাওয়া যাবে ? তাহলে বলব আপনার জন্য রয়েছে গ্রামীণ সুরক্ষা যোজনা । এটি ভারতীয় ডাক বিভাগ অর্থাৎ পোস্ট অফিসের একটি প্রকল্প ।

মূলত অবসরপ্রাপ্ত মানুষদের কথা চিন্তা ভাবনা করেই তৈরি করা হয়েছে এই প্রতিবেদনের মাধ্যমে । গ্রাম সুরক্ষা স্কিম একটি বিমা প্রকল্প। যেখানে বিনিয়োগ করলে অবসর জীবন অনেকটাই নিশ্চিন্তে কাটিয়ে দেওয়া যায়। এই স্কিমে নিশ্চিত বোনাসও রয়েছে। যা বিমাকারীর ৮০ বছর বয়সে দেওয়া হয়। কিংবা বিমাকারীর মৃত্যু হলে তাঁর নমিনিকে দেওয়া হয় । ১৯ থেকে ৫৫ বছর বয়সী যে কোন মানুষ এই প্রকল্পের আওতায় নিজেকে আনতে পারে ।

সর্বনিম্ন আপনি ১০,০০০ থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন । বিনিয়োগের নিয়মও খুবই নমনীয়। মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক এবং বাৎসরিক হিসেবে প্রিমিয়াম জমা দেওয়া যাবে। প্রিমিয়াম জমায় ৩০ দিনের ছাড়ও রয়েছে । যদি কোন কারনে পলিসি বন্ধ হয়ে যায় তাহলে পুরোনো প্রিমিয়াম দিয়ে আবার পলিসি চালু করতে পারেন এই প্রকল্পের মাধ্যমে প্রতি হাজার টাকা তে ৬৫ টাকা বোনাস দেওয়া হয় ।

এবার হয়তো আপনার মনে হতে পারে যে কিভাবে দেহের টাকা জমা দিয়ে 35 লক্ষ টাকা পাওয়া যাবে । যদি কোনও বিনিয়োগকারী ১৯ বছর বয়সে ১০ লক্ষ টাকায় গ্রাম সুরক্ষা পরিলি কেনেন, আর যদি তিনি ৫৫ বছর বয়স পর্যন্ত মাসে ১৫১৫ টাকা করে প্রিমিয়াম জমা দিয়ে যেতে পারেন, ৫৮ বছর হলে প্রিমিয়ামের পরিমাণ হবে ১৪৬৩ টাকা এবং ৬০ বছর হলে প্রিমিয়ামের পরিমাণ হবে ১৪১১ টাকা। মেয়াদ পূর্তি ৫৫ বছর পর্যন্ত হলে বিনিয়োগকারী পারবেন ৩১.৬০ টাকা, ৫৮ বছর হলে পাবেন ৩৩.৪০ লক্ষ টাকা এবং ৬০ বছর হলে তিনি পাবেন ৩৪.৬০ টাকা।

Back to top button