বাড়িতে খুব সহজেই রান্না করুন অনুষ্ঠান বাড়ির মতো স্বাদের মোচার ধোঁকা! রইল ধাপে ধাপে রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :- নতুন নতুন ধরনের রান্না তৈরি করতে আমাদের সকলেরই মজা লাগে । অবশ্য সেখানে বিফলতা থাকতে পারে বা সফলতা থাকতে পারে। কিন্তু হার স্বীকার না করে অদম্য ইচ্ছাশক্তি নিয়ে চেষ্টা করে যাওয়ার পর অবশ্যই সফলতা আসতে বাধ্য এবং এই চেষ্টা চরিত্র কোন না কোন ব্যক্তি চালিয়ে গেছে বলেই হয়তো আমরা প্রতিদিনই নতুন নতুন ধরনের খাবারের সন্ধান পেয়ে থাকেন ।

একদম ঠিক শুনেছেন আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি কলার মোচার তরকারি কোন অনুষ্ঠান হোক বা এরকম সাধারন দিনে বাড়িতে যদি এই পদ্ধতিতে কলার মোচা তৈরি করেন তাহলে কিন্তু প্রশংসা পাবেন বাড়ির লোক থাকে আপনি যথেষ্ট পরিমান । এই কলার মোচা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আপনাকে কলার মোচা কে ছোট ছোট করে কেটে নিতে হবে ।

এরপর একটি পাত্রে গরম জল নিতে হবে এবং তার মধ্যে ফেলে দিতে হবে সে আগে থেকে কেটে রাখা কলার মোচা গুলিকে । তারপর তার মধ্যে দিতে হবে পরিমাণমতো নুন । এবং বেশ কিছুক্ষণ ধরে ভালো করে ফোটাতে হবে । বেশ কিছুক্ষণ ভালো করে ফুটিয়ে নেওয়ার পর সেটি থেকে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । এবং লক্ষ্য রাখতে হবে যাতে সেটি সম্পূর্ণ মাত্র সেদ্ধ হয়ে যায়। এরপর একটি ব্লেন্ডারে মধ্যে ছোলার ডাল কে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে

এবং কলার মোচার সাথে সেটি ভালো করে মিশিয়ে দিতে হবে ।বেশ ভাল করে মিশিয়ে নিন এবার পর তার মধ্যে দিতে পারেন সামান্য পরিমাণ হলুদ গুঁড়া সামান্য পরিমাণ লঙ্কাগুঁড়ো ।এরপর কড়াই মধ্যে সামান্য পরিমাণ তেল নিয়ে মিশ্রণকে ভালো করে কষিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । এবং ঠান্ডার জন্য অপেক্ষা করতে হবে । ততক্ষণে অপরদিকে অন্য একটি পাত্রে কিছুটা পরিমাণ সরষের তেল নিয়ে নিতে হবে ।

তার মধ্যে দিতে হবে দারচিনি লবঙ্গ এলাচ এবং আগে থেকে ছোট ছোট করে কেটে রাখা আলু টুকরোগুলোকে । তারপর তার মধ্যে বিভিন্ন ভাজা মশলা গুঁড়ো মশলা আদা রসুনের পেস্ট ইত্যাদি দিয়ে বেশ ভাল করে নাড়িয়ে একটি মসলা তৈরি করতে হবে। ততক্ষণে ঠান্ডা হয়ে যাওয়া কলার মোচার সে মিশ্রনটিকে ছোট ছোট অংশ কেটে রাখতে হবে । এরপর সেই ছোট ছোট অংশগুলিকে তেলের মধ্যে ভাল করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে ।

যে আলুর মিশ্রণ বা মসলা তৈরি করেছিলাম তার মধ্যে দিতে হবে গরম জল । গরম জল দিয়ে দেওয়ার পর ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ ধরে ফুটতে দিতে হবে । বেশ কিছুক্ষণ পর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ভেজে রাখা কলার এই মিশ্রণটি এরপর ঢাকা দিয়ে কিছুক্ষণ ফুঁটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে দুর্দান্ত সাধের এই কলার মোচার রেসিপি ।

Back to top button