এইভাবে পাকা পেঁপের চাটনি করলে সকলে চেটেপুটে খাবে! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :- পেঁপে আমাদের স্বাস্থ্যের জন্য একটি অত্যন্ত উপকারী ফল। আমাদের নানান ধরনের শা-রীরিক স-মস্যার সমাধানে এই পেঁপে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমনকি অনেক রো-গের ও-ষুধ হিসেবেও পেঁপে খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা। পেঁপে নানাভাবে খাওয়া যেতে পারে। সেদ্ধ করে বা তরকারি বানিয়ে অনেক রকম ভাবেই এই ফল কে ব্যবহার করা যায়।

তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করব পেঁপের চাটনি সম্বন্ধে। এটি একেবারেই একটি নতুনত্ব খাবার। সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে কিভাবে অল্প সময়ের মধ্যে পেঁপের চাটনি তৈরি করা যায় আসুন তা জেনে নেওয়া যাক। পেঁপের চাটনি তৈরি করার জন্য প্রথমেই কয়েকটি পেঁপেকে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর গ্রেটারের সাহায্যে পেঁপে গুলিকে গ্রেট করে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল দিয়ে দিতে হবে।

তেল গরম হয়ে যাওয়ার পর এতে একটা শুকনো লঙ্কা, সামান্য পরিমাণ সরষে দিয়ে পাঁচ থেকে সাত সেকেন্ড পর্যন্ত অপেক্ষা করুন। তারপর এর মধ্যে আগে থেকে গ্রেট করে রাখা পেঁপে গুলিকে ঢেলে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে ঢাকনা চাপা দিয়ে রেখে দিতে হবে। যতক্ষণ পর্যন্ত না পেঁপে গু-লি কিছুটা সিদ্ধ হচ্ছে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন। কিছুক্ষণ সময় পর দেখবেন পেঁপে গু-লি একেবারে মিহি হয়ে গিয়েছে।

এরপর এর মধ্যে স্বাদমতো চিনি ঢেলে দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে চিনিকে ভালো করে গলিয়ে নিন। সব চিনি গলে যাওয়ার পর বেশ কিছুক্ষণ সমস্ত মিশ্রনটিকে মৃদু আঁচে জ্বাল দিতে থাকুন। রেসিপিটি জ্বাল দেওয়া হয়ে গেলে তাতে সামান্য পরিমাণে লেবুর রস মিশিয়ে নিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে কয়েকটি কাজু এবং কিসমিস দিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন।বাড়িতে রেসিপিটি বানানোর পর কেমন লাগলো তা আমাদের কমেন্ট বক্সে জানাতে অবশ্যই ভুলবেন না।

Back to top button