এবার থেকে প্লাটফর্মে লাগানো LED বোর্ড থেকে সমস্ত যাত্রীরাই দেখতে পাবেন বর্তমানে কোন স্টেশনে রয়েছে কোন ট্রেন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- উৎসবের এই মরশুমে একাধিক সুখবর আসতে চলেছে বাংলার মানুষের জন্য এবং মূলত এই সুখবর দিতে চলেছে ভারতীয় রেল । আপনি হয়তো ভাবছেন কী ধরনের সুখবর হতে চলেছে যেখানে ট্রেন রীতিমতো স্তব্ধ । তবে তার উত্তরে আপনাদেরকে জানিয়ে রাখি যে এই আধুনিকতার প্রয়োগ ইতিমধ্যে মুম্বাই শহরে হয়ে গিয়েছে । তার পুনরাবৃত্তি ঘটছে এই বাংলাতে ।

তার পাশাপাশি এই ব্যবস্থার মাধ্যমে যে সমস্ত বিজ্ঞাপন গুলো দেখানো হবে সেখান থেকে আয় করতে পারবে পূর্ব রেল। সম্প্রতি শিয়ালদা ডিভিশনের বেশ কয়েকটি স্টেশনে লাগানো হয়েছে এলইডি স্ক্রিন । কি হবে এই এলইডি স্ক্রিন এর মাধ্যমে ? জানা যাচ্ছে যে এই এলইডি স্ক্রিন এর মাধ্যমে যাত্রীরা অনায়াসে বুঝতে পারবেন যে কোন ট্রেন কোন জায়গাতে এই মুহূর্তে রয়েছে তার পাশাপাশি জানতে পারবে পরবর্তী স্টেশন এর নাম ।

এমনকি জিপিআরএস ট্রাকের মাধ্যমে ঠিক কতক্ষণ পর ট্রেন আসবে সেই তথ্য নিমিষের মধ্যে জানা যাবে এই পদ্ধতির মাধ্যমে । প্রসঙ্গত বিগত কয়েক বছরের মধ্যেই পূর্ব রেলে লোকাল ট্রেনের অনেকগুলি আধুনিক রেক যুক্ত হয়েছে। এগুলির মাধ্যমে খুব সহজেই পরবর্তী স্টেশন সম্পর্কে ঘোষণা শুনতে পারেন যাত্রীরা। যার ফলস্বরুপ যাত্রীদের অভিজ্ঞতা আগের থেকে আরও বিশেষভাবে ভালো হয়েছে রেল সফরে।

আর তাতেই এই নতুন সংযোজন হিসেবে এলসিডি স্ক্রীন বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।এর কিছু আর্থিক দিকও রয়েছে।যেমন পর্দায় দেখানো বিজ্ঞাপন থেকে খুব সহজেই যাত্রীভাড়া বহির্ভূত খাতে আয় করতে পারবেন রেলওয়ে কর্তৃপক্ষ।এছাড়াও শিয়ালদহ ডিভিশনের স্টেশনে স্টেশনে বসানো হতে চলেছে এল‌ইডি স্ক্রিন, যার মাধ্যমে ট্রেনের আগাম খবর পাবেন যাত্রীরা। ট্রেন কোথায় রয়েছে সেই বিষয়টিও দেখতে পাবেন যাত্রীরা ।

Back to top button