নভেম্বর মাস থেকেই কি খুলবে সমস্ত স্কুল-কলেজ? কি সিদ্ধান্ত নিল সুপ্রিমকোর্ট? জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- কবে থেকে খুলবে স্কুল এই প্রশ্নের রীতিমতো জর্জরিত হয়ে রয়েছে স্কুল পড়ুয়ারা । এবং তার সাথে সাথে তার অভিভাবকরা । দীর্ঘ দুই বছর ধরে একটানা স্কুল বন্ধ থাকার ফলে পাল্টে গেছে সমস্ত কিছুর চিত্র । তাই সমস্ত রাজ্যের পড়ুয়ারা একসাথে মিলিত হয়ে সুপ্রিমকোর্টে একটি পিটিশন জারি করেন । যে পিটিশন এ তারা জানায় যে অবিলম্বে শারীরিকভাবে ক্লাস করতে পারা যাবে সেই অবস্থাতে স্কুল খোলা হোক ।

যাতে এই রাজ্যের এবং ভারতের সকল ছাত্র ছাত্রীরা আবার আগের অবস্থায় ফিরে গিয়ে ক্লাস রুমে বসে ক্লাস করতে পারে এমনটা দাবি ছিল ছাত্র-ছাত্রীদের । সুপ্রিম কোর্ট সেই দাবি খারিজ করে দিল এবং জানাল কিছু তথ্য । মহামারীর এই কবলে পড়ে যাতে বড়োসড়ো জমায়াতের না হয় তার জন্য অবিলম্বে বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল গু-লিকে ।

কিন্তু অন্যান্য মহল থেকে বারবার প্রশ্ন আসতে শুরু করেছিল যেখানে ভোটের আগে বিপুল সংখ্যক কর্মী ও সমর্থক নিয়ে কিভাবে রাজনৈতিক মিটিং-মিছিল গুলো হচ্ছে । তাই অন্যান্য সকল কিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এলো স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি এখনো পর্যন্ত সেই অবস্থানে ফিরে আসতে পারেনি । অবিলম্বে সেগুলিকে চালু করার দাবি জানিয়েছে ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের পড়ুয়ারা ।

সুপ্রিম কোর্ট এই মর্মে জানিয়েছে যে এই ক্ষেত্রে আদালত কোনো রকম কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না । যেহেতু শিক্ষার ব্যাপারটা কেন্দ্র এবং রাজ্য সরকারের অন্তর্ভুক্ত তাই এই সিদ্ধান্ত রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে নিতে হবে । এমনকি স্কুল খুললে কি পরিস্থিতি হতে পারে তার সাইন্টিফিক বা বিজ্ঞানসম্মত কোনো রকম কোনো তথ্য নেই ।বিভিন্ন দেশে স্কুল খুলে দেওয়ার ফলে কি অবস্থা হয়েছে সেই চিত্র তুলে ধরেছে সুপ্রিমকোর্ট এবং ছাত্র-ছাত্রীদের দেওয়াই পিটিশন রীতিমতো খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

Back to top button