বদলে গেল আধার কার্ডের দুটি দারুণ গুরুত্বপূর্ণ নিয়ম! না জানা থাকলেই বি’পদ! রইল বিস্তারিত।

 নিজস্ব প্রতিবেদন :-বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছে ইউনিক অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ আধার কার্ড সংক্রান্ত যাবতীয় যা পরিবর্তন সেগুলো সিদ্ধান্ত গ্রহণ করেছে এই সংস্থান । সম্প্রতি আবার দুইটি নতুন আপডেট নিয়ে এলো আধার কার্ড সংক্রান্ত এবং এই দুইটি আপডেট । আপনার ক্ষেত্রে ভালো হতে পারে আবার মন্দ হতে পারে । তবে অতি অবশ্যই জেনে নেওয়া দরকার যে আধার কার্ড সংক্রান্ত দুটি প্রয়োজনীয় আপডেট কি কি ।

আসুন আমরা জেনে নেব সেই তথ্য । বিভিন্ন হাইকোর্ট জমা দেওয়ার ক্ষেত্রে বা অন্যান্য যেকোনো ধরনের নতুন নথি পত্র বানানোর জন্য আধার কার্ড থাকা বাঞ্ছনীয় এর পাশাপাশি আমরা জানি রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করার একটা প্রক্রিয়া চালু হয়েছে গোটা দেশজুড়ে । তবে এইবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যার ফলে

আগামী দিনে অনেকের এই ধরনের সমস্যা হতে পারে এবং মূলত ২০১৮ সালের সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সুরক্ষা সংক্রান্ত বিষয়কে সামনে রেখে এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া । সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে যে এবার থেকে আধার কার্ডে বাবার নামের পরিবর্তে কেয়ার অফ লেখা থাকবে ।

অনেক ক্ষেত্রে দেখা যায় বাবার নাম বা স্বামীর নাম অনেকে প্রকাশ্যে অনিচ্ছা প্রকাশ করে । কিন্তু কোনো রকম কোনো উপায় না থাকার জন্য এক প্রকার বাধ্য হয়ে তাদেরকে প্রকাশ্যে আনতে হতো তাদের নাম । এবার থেকে সুরক্ষার কথা চিন্তা রেখে বাবা বা স্বামীর নামের পরিবর্তে লেখা থাকবে কেয়ার অফ । সম্প্রতি এই নতুন সিদ্ধান্তে উপনীত হয়েছে তারা । অপরদিকে প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার যে প্রক্রিয়া চলছে গোটা দেশ জুড়ে তার শেষে সময় ছিলো ৩১ সে সেপ্টেম্বর অব্দি । কিন্তু এই মহামারীর কথা মাথায় রেখে এর সময়সীমা বাড়ানো হয়েছে ৩১ শে মার্চ অব্দি।

Back to top button