ব্যাংক থেকে টাকা তোলার নিয়মে বড়সড় বদল! জারি হল নতুন নির্দেশিকা। রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আপনার প্রতিদিনকার জীবনযাত্রা তে ব্যাংকের সাথে ওতপ্রোতভাবে জড়িত থাকে এবং এই ব্যাংকের সাথে জড়িত থাকার জন্য একাধিক কাজকর্মের সাথে যুক্ত থাকতে হয় । বর্তমান যুগে বিভিন্ন উন্নত ব্যবস্থা হয়ে গেছে এবং সে ব্যবস্থা অভ্যস্ত হয়ে উঠেছি আমরা । কোন কারনে ব্যাংকের যদি টাকা পয়সা তোলার দরকার পড়ে তাহলে আমরা রাস্তার ধারে থাকা এটিএম থেকে গিয়ে টাকা পয়সা তুলতে পারি ।

কিন্তু এবার সম্প্রীতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে । বিজ্ঞপ্তিতে টাকা তোলার নিয়ম উল্লেখ রয়েছে এবার থেকে টাকা তুলতে গেলে মানতে হবে এই নিয়ম নইলে কিন্তু ভোগান্তির শিকার হবেন আপনি নিজে । এর আগে আমরা একাধিকবার জালিয়াতির ঘটনা দেখেছিলাম যে ঘটনাগুলো দখল করেছিল খবরের শিরোনাম তার পাশাপাশি আতঙ্ক ছড়িয়ে ছিল গ্রাহকদের মনে ।

এবং সেই সমস্ত জালিয়াতি রুখতে একাধিকবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে কিন্তু কিছুতেই কমানো যায়নি বা নির্মূল করা যায়নি সে জালিয়াতির ঘটনা । এবার পুনরায় জালিয়াতির ঘটনা এবং অন্যান্য অসামাজিক কাজকর্ম গুলিকে বন্ধ করতে এই ধরণের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । এতে অনেকটাই ফল হবে এমনটা আশা করছে অনেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ।

এবার থেকে মানতে হবে এই নিয়ম সকলকে । এই নিয়মে বলা হয়েছে, গ্রাহকদের নিরাপত্তার কথা নিশ্চিত করতেই সম্প্রতি পজিটিভ পে সিস্টেম চালু করার কথা ঘোষণা করা হয়েছে এদিন আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে। পাশাপাশি জানানো হচ্ছে, এর কারণে সমস্ত ব্যাঙ্কগুলিতে এখন থেকেই চেকের মাধ্যমে ৫০হাজার টাকার উপরে যদি কোন গ্রাহক লেনদেন করতে চান তাহলে ওই গ্রাহককে লিখিতভাবে অনুমতি নিতে হবে,

তাও আবার ব্যাঙ্ক কর্তপক্ষের তরফ থেকে। মনে করা হচ্ছে ব্যাঙ্ক থেকে টাকা তোলার নিয়মে নতুন এই নিয়ম নিয়ে আসার ফলে সই নকল করার জালিয়াতি রুখে যাবে। এছাড়াও চেকের ব্যবহার করেও সীমাবদ্ধ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে।তবে প্রবীণ নাগরিকদের এর থেকে মুক্তি মিলেছে কারণেই নিয়ম কখনোই প্রবীণ নাগরিকদের জন্য প্রযোজ্য হবে না ।

Back to top button