কোন প্রসেসিং ফি অথবা বন্ধকী ছাড়াই ছোট ব্যবসার জন্য লোন দেবে ফেসবুক! জেনে নিন খুঁটিনাটি।

নিজস্ব প্রতিবেদন :- আমরা মনোরঞ্জনের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে । সোশ্যাল মিডিয়ার মধ্যে একটা জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে ফেসবুক । ফেসবুকের মাধ্যমে মানুষ তার নিজের প্রতিভাকে বিশ্ব দরবারে তুলে ধরতে পারে এ কথা আমরা প্রত্যেকে জানি । কিন্তু এবার শুধুমাত্র মনোরঞ্জন নয় । তার পাশাপাশি ছোটখাটো বিজনেস শুরু করতে লোন দিতে সক্ষম ফেসবুক ।

ঘটনাটি আপনার অবাস্তব মনে হলো এমনটা কিন্তু জানা যাচ্ছে বিজ্ঞপ্তি অনুসারে । আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ব্যবসায় মনোনিবেশ করেছেন । কেউ অন্যের ব্যবসা দেখভাল করছে । আবার কেউ ছোটখাটো ব্যবসা শুরু করতে চাইছে । কিন্তু যে কোনো ধরনের ব্যবসা শুরু করতে গেলে একটা মোটা অংকের পুঁজি দরকার পড়ে ।সেই টাকা মূলধন কোথা থেকে জোগাড় করবে ।

সেটা যদি আপনি ভেবেন না উঠতে পারেন তাহলে অতি অবশ্যই আপনার জন্য রয়েছে ফেসবুক । সম্প্রতি লোন সেক্টরে পা রাখতে চলল ফেসবুক এমনই জানানো হল ফেসবুকের অফিসের বিজ্ঞপ্তিতে । ভারতের জন্য স্মল বিজনেস লোন ইনিসিয়েটিভ স্কিম ঘোষণা করেছে ফেসবুক। আরেক সংস্থা Indifi-র সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ফেসবুক।

অর্থাত্ লোন দেওয়ার মাধ্যম হবে এই সংস্থা।কোনও কিছু বন্ধক না রেখেই লোন নিতে পারবেন ক্ষুদ্র বা মাঝারি ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। ৫ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত লোন দেবে ফেসবুক।লোন-এর জন্য আবেদন করলে কোনও প্রসেসিং ফি দিতে হবে না। তবে সুদ দিতে হবে ১৭ থেকে ২০ শতাংশ পর্যন্ত। মহিলারা সুদের ক্ষেত্রে ০.০২ শতাংশ ছাড় পাবেন। ভারতের ২০০টি শহরের মানুষ এই লোন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন ।

Back to top button