দুর্দান্ত এই পদ্ধতিতে বাড়ির ছাদে টবের মধ্যেই ফলান প্রচুর পেয়ারা! রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা অনেকেই আমাদের বাড়ির বাগান সাজিয়ে তুলতে পছন্দ করে থাকি । অর্থাৎ নিজের বাড়ির মধ্যে সামান্য পরিমাণে বেশি জায়গা থাকলে সেই জায়গাতে বাগান তৈরি করার প্রবণতা দেখিয়ে থাকি । এই বাগান তৈরি প্রবণতা থেকে বিভিন্ন ধরনের গাছ বাড়িতে লাগানো হয় । তার মধ্যে অন্যতম একটি গাছ হলো পিয়ারা গাছ । বেশিরভাগ মানুষ বাড়িতে একটি হলেও পিয়ারা গাছ লাগিয়ে থাকে ।

কিন্তু ব্যাপারটা হচ্ছে এই গাছে যে হতে পারে এক অদ্ভুত ধরনের ঘটনা সেটা আপনারা হয়তো এর আগে জানতেন না । এর পাশাপাশি এ কথা অস্বীকার করার কোন জায়গা নেই যে বর্তমানে সোশ্যাল মিডিয়া এক জনপ্রিয় জনমাধ্যম হয়ে উঠেছে সকল প্রজন্মের মানুষের কাছে । শুধুমাত্র যে এই প্রজন্মের ছেলেমেয়েরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ভাইরাল হচ্ছে এমন কিন্তু নয় ।

তার পাশাপাশি আমাদের আগের প্রজন্ম মানুষরা কিন্তু সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত হয়ে পড়ছে ধীরে ধীরে এবং তাদের সেই সময়কার হারিয়ে যাওয়া প্রতিভাকে পুনরুদ্ধার করছে সোশ্যাল মিডিয়ার হাত ধরে ।তাই সোশ্যাল মিডিয়া বর্তমান প্রজন্মের জনপ্রিয় মাধ্যম হয়ে উঠছে এমনটা বলা যেতে পারে। সম্প্রতি একটি ভিডিও প্রকাশিত হয়েছে ইউটিউবে সেখানে দেখা যাচ্ছে যে বাড়ির মধ্যে ছোট চারা পেয়ারা গাছ থেকে কিভাবে ক্লোনিং এর মাধ্যমে অর্থাৎ কলম তৈরি করে আপনি অন্য একটি চারা গাছ উৎপন্ন করতে পারবেন ।

এবং সেই চারা গাছটি সুস্থ-সতেজ একটি চারা গাছে পরিণত হবে । প্রতিটি স্টেপ সেখানে ফুটিয়ে তোলা হয়েছে নিদারুণভাবে । প্রথমে একটি সুস্থ স্বাভাবিক পেয়ারা গাছের মধ্যবর্তী অংশটি আলগাভাবে কেটে দেওয়া হয়েছে ।এবং সেই জায়গাতে যুক্ত করে দেওয়া হয়েছে অন্য একটি সতেজ পেয়ারা গাছ অর্থাৎ পরিষ্কার ভাষায় বলতে গেলে কলম গাছ তৈরি করার চেষ্টা করা হয়েছে ।

তারপর এটিকে মাটি এবং প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখা হয়েছে ।কিছুদিন পর সেখান থেকে একটি চারা গাছ উৎপন্ন হয়েছে ঠিক এভাবে সুস্থ-স্বাভাবিক পেয়ারা গাছ উৎপন্ন করা যায় কলম পদ্ধতিতে । চাইলে আপনি একবার ভিডিওটি দেখে আসতে পারেন । কারণ সমস্ত কিছু এই প্রতিবেদনে বর্ণনা করা সম্ভব নয় ।

Back to top button