আপনার বাড়ির রান্নার গ্যাসও কি তাড়াতাড়ি ফুরিয়ে যাচ্ছে? তাহলে দেখে নিন গ্যাস সাশ্রয়ের এই পদ্ধতিগুলি! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত যে হারে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম তাতে সাধারণ মানুষেরা এমনটা সিদ্ধান্ত নিতে হয় তো খুব বেশিদিন করবে না যে তারা রান্নার গ্যাস সিলিন্ডার এর পরিবর্তে মাটির উনুনের রান্না করবেন । আগেকার যুগে তেমন ভাবে রান্না করা হতো মাটির উনুন ব্যবহার করে ।

কিন্তু সভ্যতার উন্নতিতে আমরা গ্যাস সিলিন্ডারে ব্যবহার করতে শিখেছি তবে এই অবস্থাতে দাঁড়িয়ে গ্যাস সিলিন্ডার ব্যবহার করে রীতিমতো দুঃসাধ্য ব্যাপার হয়ে উঠছে আমাদের পক্ষে । তাই সাধারণ মানুষের এমনটা মনে করছে যদি এমন কোন পদ্ধতি উপায় থাকতো যার মাধ্যমে যদি এমনটা ভেবে থাকেন তাহলে কিন্তু আজকের প্রতিবেদন আপনার জন্য কারণ আজকের প্রতিবেদন আমরা জানাবো কিভাবে রান্না করে চলতে হয় ।

১) প্রতিনিয়ত পাইপ রেগুলেটর বার্নার চেক করুন সামান্য পরিমাণ লিক হলে সেগুলো মেরামতি করার চেষ্টা করুন । সামান্য পরিমাণ লিখতে কিন্তু বিপদ ঘটতে পারে।

২) যখনই কোন রান্না করবেন ঢাকা দিয়ে রান্না করুন । ভাপে অনেক তাড়াতাড়ি রান্না সেদ্ধ হয়ে যায় ।যার ফলে অল্প সময়ে রান্না তৈরি করা সম্ভব ।

৩) বেশিরভাগ ক্ষেত্রে প্রেসার কুকার ব্যবহার করুন । এতে সময় এবং রান্নার গ্যাস দুটোই ব্যাপক পরিমাণে সাশ্রয় হয় ।

৪) কম আঁচে রান্না করার চেষ্টা করুন ।এতে যেমন খাবার নির্দিষ্ট মাত্রায় সেদ্ধ হয় ঠিক তেমনি গ্যাস সাশ্রয় হয় অনেকটা ।

৫) যদি দেখেন যে বার্নার থেকে হলুদ বা কমলা রঙের শিখা বেরোচ্ছে, তাহলে বুঝতে হবে যে তাতে সামান্য কার্বন জমা হয়েছে। সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন। আপনার জ্বালানির সাশ্রয় হবে।

৬) ফ্রিজ থেকে শাক-সব্জি বার করেই আমরা সোজা তা রান্নায় দিয়ে দিই। কিন্তু ঠান্ডা থাকার কারণে তা সিদ্ধ হতে অনেক বেশি সময় লাগে। তাই রান্নার ৩-৪ ঘণ্টা আগে ফ্রিজে থেকে বার করে রাখুন শাক-সব্জি ।

Back to top button