অবশেষে স্বস্তির নিঃশ্বাস! দাম কমছে রান্নার গ্যাসের! বড় সিদ্ধান্ত কেন্দ্র সরকারের! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলো । বলাবাহুল্য এবারে বিধানসভা ভোটে মূল ইস্যু ছিল সেই সমস্ত বিষয়গুলি । যেগুলোর পরিপেক্ষিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল বিরোধী সমস্ত রাজনৈতিক দলগুলি ।

আমরা দেখেছি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম রান্নার গ্যাস পেট্রোল ডিজেল তেল থেকে শুরু করে যাবতীয় জিনিস পত্রের দাম কিভাবে আকাশছোঁয়া হয়েছে । এ অবস্থায় সাধারণ মানুষের অবস্থা রীতিমতো যে নাজেহাল । সেটা নতুন করে বলার আর কোন অপেক্ষা রাখে না । যে সমস্ত মানুষের দিন আনে দিন খায় তাদের ক্ষেত্রে এটা চরম বিপদের সময়। রান্নার গ্যাসের দাম ৪০০ টাকা ছিল সেখান থেকে বৃদ্ধি পেয়ে প্রায় হাজার টাকা ।

৫০ টাকা দামের পেট্রোল এখন ১০০ টাকা পেরিয়ে গেছে । ডিজেল নব্বইয়ের ঘরে ঘোরাফেরা করছে । তবে এবার কেন্দ্রীয় সরকার বিভিন্ন সমীক্ষা চালিয়ে এমন সিদ্ধান্তে উপনীত হতে চলেছে যে আগামী সময়ে বিপুল হারা কমবে রান্নার গ্যাসের দাম । মূলত ভর্তুকিহীন গ্যাসের ফলে এর দাম বৃদ্ধি পেয়েছিল । তবে সব রাজ্যে যদি একমাত্র ভর্তুকি চালু করা যায় তাহলে রান্নার গ্যাসের দাম অনেকটা কমিয়ে আনা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।

রাজনৈতিক মহলের ধারনা, আগামী বছরে দেশের বিধান সভা ভোটকে টার্গেট করেই কেন্দ্রের এহেন প্রয়াস। তবে সত্যিই যদি সমস্ত রাজ্যে ভর্তুকি ব্যবস্থা চালু করা যায় সেক্ষেত্রে গ্যাসের দাম কমবে অনেকটাই। যা সুবিধা দেবে সাধারণ মানুষকেই। সত্যি কি রান্নার গ্যাসের দাম কমবে নাকি দেশের বিধানসভা ভোট কে সামনে রেখে এটা একটা টোপ কেন্দ্রীয় সরকারের এমনটা প্রশ্ন করেছে অনেকেই ।

Back to top button