আর কতদিন রাজ্যে বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা? অবশেষে জানিয়ে দিলো নবান্ন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হলেও এখন অব্দি কিন্তু কোনো রকম কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারেনি রাজ্য সরকার । অন্যান্য রাজ্যে লোকাল ট্রেন ইতিমধ্যে চালু করে দেওয়া হলেও পশ্চিমবঙ্গে । কিন্তু ট্রেনের চাকা ঘোরাতে লাগতে পারে এখনো অনেকটা সময় এমনটা জানাচ্ছে নবান্ন থেকে । আমরা জানি যে লকডাউন এর মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছিল ১৫ সেপ্টেম্বর অবধি ।

কিন্তু সেবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই মেয়াদ আরও ১৫ দিন বাড়িয়ে দিয়ে ৩০ সেপ্টেম্বরের করেন এবং যার ফলে উদ্বিগ্ন প্রকাশ করেছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা । পরিস্থিতি স্বাভাবিক এ দিকে এগোতে থাকলেও ট্রেনের চাকা কবে করাবে সে ব্যাপারে উদ্বিগ্ন প্রকাশ করেছে অনেকেই ।

কিন্তু নবান্ন থেকে বা রাজ্য সরকারের তরফ থেকে কোনো রকম কোনো খবর এখন অব্দি মেলেনি । যে সমস্ত মানুষের জীবন-জীবিকা লোকাল ট্রেনের উপর নির্ভর করে ক্রমশ তাদের কপালে চিন্তার ভাঁজ আরো মোটা হচ্ছে । আগামী দিনে কিভাবে পরিবারের মুখে দু’বেলা দু’মুঠো অন্ন যাবে সে ব্যাপারে চিন্তিত হয়ে পড়ছে তারা ।

অপরদিকে কোনরকম ভাবে লোকাল ট্রেন এই মুহূর্তে চালানো যেতে পারে না বলে জানিয়েছে রাজ্য সরকার । ৩০ সেপ্টেম্বর এর আগে লোকাল ট্রেন চালানো কোনো রকম কোনো পরিকল্পনা গ্রহণ করতে পারবেনা রাজ্য সরকার । বেশ কিছু বিধিনিষেধ শিথিল করা হয়েছে আসুন আমরা জেনে নেব এই মুহূর্তে ঠিকই বিধিনিষেধ রয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর অবধি ।

১) স্কুল, কলেজে, বিশ্ববিদ্যালয়, অঙ্গনওয়াড়ি কেন্দ্র-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

২) রাজ্যের মধ্যে বাস, অটো, ট্যাক্সি, ক্যাব, ট্রাম এবং জলপরিবহন চালু থাকবে। সর্বাধিক ৫০ শতাংশ যাত্রী উঠতে পারবেন। চালক এবং কর্মীদের টিকা নিতে হবে।

সাধারণ যাত্রীদের জন্য সপ্তাহে পাঁচদিন মেট্রো চলাচল করবে। শনিবার এবং রবিবার বন্ধ থাকবে মেট্রো পরিষেবা।

৩) সকাল ৬ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত প্রাতঃভ্রমণ এবং ব্যায়ামের জন্য পার্ক খোলা থাকবে। শুধুমাত্র টিকাপ্রাপ্তরা ঢুকতে পারবেন।

৪) আগে সব দোকান এবং বাজার (অত্যাবশ্যকীয় এবং অনাবশ্যকীয় দোকান) দোকান যেমন খোলা হত, তেমনভাবেই খোলা যাবে। অর্থাৎ সাধারণ সময়েই দোকান রাখা যাবে।

৫) এবার থেকে সকাল ১০ টা থেকে দুপুর ৪ টে পর্যন্ত ব্যাঙ্ক খোলা রাখা যাবে। এছাড়া আরো অনেক বিধিনিষেধ রয়েছে ।

Back to top button