আপনিও কি করোনা ভাইরাস কলার টিউন নিয়ে বিরক্ত? চিরতরে বন্ধ করুন এইভাবে! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা দেখেছিলাম যে প্রথমবারের মতন যখন ম-হা-মারীর সং-ক্রমণ শুরু হয়েছিল গোটা দেশজুড়ে তখন কিভাবে আ-তঙ্ক ছড়িয়ে ছিল গোটা দেশের মধ্যে । মানুষ বাইরে বের হতে ভ-য় পা-চ্ছিল । এমনকি খাবার-দাবার সংকট থাকলেও বাইরে বের হতে পারছিল না অনেকেই । সে মত অবস্থায় মানুষকে আরও সচেতন করার জন্য এবং যাতে তারা আরও সচেতন হয় তার জন্য বিভিন্ন মাধ্যমে প্রচার করা হতো ।

কখনো ক্যাম্পেইনিং করে কখনো মাইকিং করে । কিন্তু যে পদ্ধতি ভারতবর্ষের সরকার খুব শীঘ্রই গ্রহণ করেছিল সেটি হল কলারটিউন । এই কলারটিউন শোনার জন্য আপনাকে ৩০ সেকেন্ড খরচ করতেই হবে । প্রথমদিকে যে কাউকে ফোন করলে প্রথমে একটি কলারটিউন শোনা যাচ্ছিল । সেখানে রাখা হয়েছিল করোনা সম্পর্কিত সচেতন মূলক বার্তা।

তবে এই মহামারীর পরিস্থিতি ভারতবর্ষে নিয়ন্ত্রণে চলে আসার পর বা সচেতন মূলক বার্তা প্রতিনিয়ত শুনতে শুনতে মানুষের বিরক্তির লেগে গেছে । তাই এই কলারটিউন অনেকেই অবিলম্বে বন্ধ করতে চাইছে । কিন্তু জানে না কিভাবে বন্ধ করা হবে। তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো যে যদি আপনি কোন না কলার টিউন এর প্রতি বিরক্ত হয়ে থাকেন তাহলে অবিলম্বে বন্ধ করে দিতে পারেন ।

এই কলার টিউন কিভাবে করবেন তার বিস্তারিত এই প্রতিবেদন। এয়ারটেল ও ভোডাফোন ইউজাররা যদি তাদের ফোনের করোনার কলার টিউন বন্ধ করতে চান, তাহলে তাদের একটি ‘স্পেশাল’ নম্বরে ফোন বা ম্যাসেজ করতে হবে। এয়ারটেল ইউজারকে, তার ফোন থেকে ৬৪৬২২৪# (646224#) নম্বর ডায়াল করতে হবে। তার পর, ডায়াল প্যাডে “১” ট্যাপ বা প্রেস করে ক্যান্সেলেশন রিকোয়েস্ট পাঠাতে হবে।

ভোডাফোন আইডিয়া ইউজারদের করোনার কলার টিউন বন্ধ করার জন্য ১৪৪ নম্বরে “CANCT” লিখে মেসেজ পাঠাতে হবে। এরপর এই ডিফল্ট কলার টিউন বাতিল হয়ে যাবে।

Jio ও BSNL ইউজাররা :- এয়ারটেল এবং ভোডাফোনের মতো, জিও ও বিএসএনএল ইউজারদেরও করোনার কলার টিউন নিষ্ক্রিয় করতে একটি বিশেষ নম্বরে ম্যাসেজ পাঠাতে হবে।

আপনি যদি জিও নম্বর ব্যবহার করেন, তাহলে আপনাকে ফোন থেকে ১৫৫২২৩ নম্বরে “STOP” ম্যাসেজ লিখে পাঠাতে হবে। এরপর আপনার কলার টিউন ডিঅ্যাক্টিভ করে দেওয়া হবে।

বিএসএনএল ইউজারদের জন্য কলার টিউন বন্ধ করার বিশেষ নম্বরটি হলো – ৫৬৭০০ বা ৫৬৯৯। আপনাকে এই দুটি নম্বরের মধ্যে যেকোনো একটিতে “UNSUB” ম্যাসেজ পাঠাতে হবে। এমনটা করলেই আপনি করোনার কলার টিউন শোনার থেকে মুক্তি পাবেন।

Back to top button