ব্যাঙ্কের বেশকিছু নিয়মে ঘটলো ভারী বদল! বড় অঙ্কের চেক কটার সময় আসবে ফোন! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- ব্যাংকের মধ্যে সারা বছরের বা সারা জীবনের উপার্জন করা টাকায় যদি কোনো কারণে আমাদের বিশেষ প্রয়োজনে কাজে লাগে তাহলে তড়িঘড়ি করে সেটাকে তোলার একমাত্র উপায় হচ্ছে চেক । যেহেতু এটিএম এর মধ্যে একটি নির্দিষ্ট সংখ্যায় টাকা তোলা যায় তাই অনেক ক্ষেত্রে দেখা গেছে যে বহু মানুষ অসুবিধার সম্মুখিন হচ্ছেন । কারণ কোনো কোনো ক্ষেত্রে দেখা যাচ্ছে যে অধিক পরিমাণে টাকার প্রয়োজন সে অর্থ তাদেরকে চেকের দ্বারস্থ হতে হচ্ছে । কিন্তু এবার থেকে নতুন নিয়ম নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এই নিয়ম প্রতিটি ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য ।

সম্প্রীতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পহেলা আগস্ট থেকে একটি নতুন নিয়ম জারি করেছে । এই নিয়ম অনুসারে তারা জানাচ্ছে যে এবার থেকে ছুটির দিনেও চেক ক্লিয়ার হয়ে যাবে ।অর্থাৎ এর আগে শনিবার কিংবা রবিবার দিন কোনো রকম কোনো চেক ক্লিয়ার হতো না। সেই মতন গ্রাহকরা তথ্য প্রদান করত। কিন্তু এবার থেকে জানানো হচ্ছে যে ছুটির দিন অর্থাৎ রবিবার দিন ক্লিয়ার হয়ে যাবে । ২৪ ঘন্টা চালু থাকবে এই পরিষেবা সে অর্থে প্রতিনিয়ত আপনাকে সতর্ক থাকতে হবে ।

এখন থেকে চব্বিশ ঘণ্টা বাল্ক ক্লিয়ারিংয়ের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। অগস্ট থেকে ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (NACH) দিনে ২৪ ঘণ্টা চালু থাকছে। তবে যে বিষয়টি আপনাকে অতি অবশ্যই মাথায় রাখতে হবে যে আপনি চেক এ যত অংকের টাকা প্রদান করবেন সেই পরিমাণ টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে থাকা জরুরি ।যদি কোনো কারণ না থাকে তাহলে কিন্তু চেক বাউন্স হয়ে যাবে । আর যদি চেক বাউন্স হয় তাহলে কিন্তু মোটা অংকের টাকা জরিমানা লাগতে পারে এবার আসা যাক দ্বিতীয় নিয়মে ।

দ্বিতীয় নিয়ম অনুসারে বলা হচ্ছে যে যদি আপনি ৫০ হাজারের বেশি চেকের মাধ্যমে টাকা তুলতে চান তাহলে কিন্তু সেই থেকে সমস্ত ডিটেইলস আপনাকে প্রদান করতে হবে । একদম ঠিক শুনেছেন । যাবতীয় খুঁটিনাটি ডিটেলস আপনাকে প্রদান করতে হবে । তার পাশাপাশি ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে আপনাকে ফোন করে কনফার্মেশন নেয়া হবে । আপনি যদি হ্যাঁ বলেন তবে চেক ক্লিয়ার হবে নয়তো হবে না । তাই এই মুহূর্তে ফোন কোনরকম ভাবে সাইলেন্ট করে রাখা চলবে না।

Back to top button