আফগানিস্তানের মহিলাদের জন্য বিশ্বনেতাদের কাছে কাতর আর্জি জানালেন রিয়া চক্রবর্তী! ঝ’ড়ের বে’গে ভাইরাল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- এই মুহূর্তে আমাদের প্রতিবেশী দেশ আফগানিস্তানের অবস্থা কেমন তা আমি আপনি প্রত্যেকে জানি । তাদের অবস্থা বর্ণনা করতে গিয়ে রীতীমতো আ-ঙ্গুল কেঁ-পে ওঠার কথা । তাদের কথা বা পরিস্থিতি ভাবতে গিয়ে স্তম্ভিত । আমরা জানি যে গত দুদিন আগে আফগানিস্তানের রাজধানী কাবুলে তালিবানদের আ-ক্রমণ হ-য়েছে এবং তালিবানরা বিনা র-ক্তপাতে ক্ষ-মতা হ-স্তান্তরের দাবি করেছে ইতিমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট দেশ ছেড়ে পা-লিয়েছে কোথাও যেন মনে হচ্ছে কুড়ি বছর আগেকার দিন পুনরায় ফিরতে চলেছে ।

দেশ থেকে পা-লিয়ে যাওয়ার জন্য মরিয়া সেই আফগানরা যে যেখানে পারছে যতটুকু সম্ভব রয়েছে সব কিছু সামনে নিয়ে বিমানে ওঠার চেষ্টা করছে । বিমান ভর্তি হয়ে যাচ্ছে । যার ফলে বিমানের চাকা ধরে দেশ ছেড়ে পা-লাবার চেষ্টা করছে তারা । মাঝপথে বি-মান থে-কে পড়ে মৃ-ত্যু ঘ-টছে । তাদের এই ম-র্মান্তিক দৃশ্য রীতিমতো গোটা বিশ্বকে স্তব্ধ করে দিয়েছে । তবে এবার সাহায্যের জন্য আর্জি জানান বলিউডের অভিনেত্রী রিয়া চক্রবর্তী । এই ঘটনা সামনে রেখে রিয়া চক্রবর্তী যে ধরনের মন্তব্য তুলে ধরলেন তা হয়তো ভীষণ প্রাসঙ্গিক এই সময়ে এমনটা মনে করছেন অনেকে ।

মাত্র দুদিনেই ঘটে যাওয়া একের পর এক ভ-য়া-বহতা দেখে বা-করু-দ্ধ রিয়া। বিশ্বের শক্তিধর নেতাদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন তিনি। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে রিয়া লিখেছেন, ‘সারা বিশ্বে যখন মহিলারা সমান বেতনের অধিকারের জন‍্য লড়ছে, আফগানিস্তানে তখন বেচে দেওয়া হচ্ছে মহিলাদের। তারাই এখন বেতন হয়ে গিয়েছে। আফগানিস্তানে মহিলা ও সংখ‍্যালঘুদের অবস্থা দেখে ব‍্যথিত। বিশ্ব নেতাদের রুখে দাঁড়ানোর আবেদন জানাচ্ছি। মহিলারাও মানুষ।

তালিবানি রা বেশকিছু ফতোয়া জা-রি করেছে সেখানকার মহিলাদের ওপর । যেমন শরীর ঢাকা পোশাক পরতে হবে । পুরুষ ছাড়া বাইরে বেরোনো যাবেনা । এক সাংবাদিক বলেছেন যে অবিবাহিত মহিলাদের কে প্রথমে তালিবানরা বিয়ের প্রস্তাব দিচ্ছে । যদি তারা মানতে রাজি না হয় তাহলে তাদেরকে ধ-র্ষণ ক-রা হ-চ্ছে ।এমন কি বেচে দেওয়া হচ্ছে । এ ধরনের ম-র্মান্তিক দৃ-শ্য এর আগে কখনো দেখেনি পৃথিবী তবে কেন এখনো শ-ক্তিশালী রাষ্ট্র গুলোর উপরে রয়েছে তা প্রশ্ন তুলছে বারবার ।

Back to top button