এক ধাক্কায় ৮,৭০০ টাকা সস্তা হলো সোনা! হাঁফ ছেড়ে বাঁচলেন মধ্যবিত্তরা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- প্রায় সারা বছরই সাধারণ মানুষের মনে একটা ইচ্ছে থেকে থাকে এবং এই ইচ্ছা প্রত্যেকের মধ্যে এক এবং অভিন্ন । সেটি হল যে প্রত্যেকেই চাই সময়ের সাথে সাথে সোনার গয়না গরিয়ে রাখতে । কারণ শোনা হচ্ছে এমন একটি মূল্যবান ধাতু যার কখনোই দাম কম হয়না প্রতিনিয়ত বাড়তে থাকে । সোনার দাম যেহেতু এর দাম আকাশছোঁয়া থাকে সারাটা বছর ধরে তাই অনেকেই শোনাতে বিনিয়োগ করতে পছন্দ করেন ।

কিন্তু সেই সমস্ত ঘটনাকে সম্পূর্ণ মিথ্যে প্রমাণ করে প্রতিনিয়ত পতন ঘটছে সোনার বাজারে । ফের আরও একবার রেকর্ড দামে থেকে প্রায় ৮৭০০ টাকা কমে গেল সোনার দাম। কোন অনুষ্ঠান বাড়ি হোক বা না হোক মূলত এই হলুদ ধাতুর প্রচলন গোটা ভারত বর্ষ জুড়ে লক্ষ্য করা যায় । বিয়েবাড়িতে যৌতুক হিসেবে সোনার গয়না উপহার দেয়ার প্রচলন আমরা বিভিন্ন জায়গায় দেখে থাকবো । আমরা দেখেছিলাম গতবছর লকডাউন এর সময় কি হারে বেড়ে গিয়েছিল সোনার দাম ।

সোনার দাম এর অতিরিক্ত মূল্য বৃদ্ধির জন্য রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছিল সোনা প্রেমীরা । তবে এবার তাদের মুখে হাসি ফুটতে চলেছে ।কারণ সম্প্রতি ব্যাপক হারে কমে গেল সোনার দাম । গত সেশনেই সোনার দাম ০.৯ শতাংশ বেড়ে গিয়েছিল, আগস্ট মাসে ১০ গ্রাম সোনার দাম হয়েছিল ৫৬,২০০ টাকা। এরপর তা কমে গিয়ে চলতি মাসের শুরুতে দাম পৌঁছায় ১০ গ্রাম সোনার দাম ৪৫,৬০০। সম্প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ৮,৭০০ টাকা।

বিশেষজ্ঞদের মত অনুযায়ী ৪৬,৮৫০ থেকে ৪৭,০০০ টাকায় সহায়তা পাবে ১০ গ্রাম সোনা আর ১০ গ্রাম সোনা বাধা পাবে ৪৭,৭০০ থেকে ৪৭,৯০০ টাকায়।সোমবারই এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছিল সোনার দাম, আবার মঙ্গলবার‌ই মানুষকে স্বস্তির নিঃশ্বাস দিয়ে ভারতের বাজারে সোনার সেই উধ্বর্মুখী দাম অনেকটাই কমে গেল। এমসিএক্স সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২ শতাংশ কমে হলো ৪৭,৪৯৫ টাকা। সোনার দামের এই প্রথম ঘটে যাওয়া তে আবার খুশির আমেজ বইতে শুরু করেছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মনে ।

Back to top button