ফের দু’র্যোগের কালো মেঘ! কয়েক ঘন্টার মধ্যেই প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে এই 4 টি জেলা! সতর্ক করল আবহাওয়া দপ্তর।

নিজস্ব প্রতিবেদন :- বিগত প্রায় কয়েক দিন ধরেই বাংলার বিস্তীর্ণ এলাকাজুড়ে নিম্নচাপের কারণে ভারী বৃষ্টিপাত লক্ষ্য করা গিয়েছে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা বন্যা কবলিত হয়ে পড়েছে ভারী বৃষ্টিপাতের কারণে।পাশাপাশি জলাধারগুলো থেকে ক্রমাগত জল ছাড়ার কারণে পরিস্থিতি আরও কঠিন হচ্ছে।

এমতাবস্থায় আবারো সর্তকতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। গতকাল শনিবার সকালেই ব-জ্রবি-দ্যুৎ সহ বৃষ্টির সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। মৌসুম ভবনের নির্দেশিকা অনুযায়ী জানা যাচ্ছে কয়েক ঘন্টার মধ্যেই পূর্ব বর্ধমান সহ একাধিক জেলায় ব্যাপক বৃষ্টিপাত শুরু হতে চলেছে। এই জেলাগুলির মধ্যে রয়েছে মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর।

এর কিছুটা প্রভাব লক্ষ্য করা যাবে উত্তরবঙ্গতেও। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং প্রভৃতি জায়গায় এদিন ভারী বৃষ্টিপাত হতে পারে। অন্যান্য জেলাগু-লিতেও বি-ক্ষিপ্ত বৃষ্টিপাতের খবর রয়েছে। প্রসঙ্গত ইতিমধ্যেই মাইথন ব্যারেজ থেকে ১ লক্ষ ৪৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। রাজ্যের প্রায় ২২ লক্ষ মানুষ বন্যা কবলিত এলাকায় আটকে পড়েছে।

প্রায় অনেকগুলি বাঁধ ইতিমধ্যেই ভেঙে গিয়েছে। যার ফলস্বরূপ কোমর সমান জলে ডুবে রয়েছে বাংলার বিস্তীর্ণ অংশ। রাজ্যের প্রায় দেড় লক্ষ মানুষকে ত্রাণশিবিরে নিয়ে যাওয়া হয়েছে। সে-না এবং জাতীয় বি-পর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে যথেষ্ট পরিমাণে। স্বাভাবিকভাবেই এই কঠিন পরিস্থিতির মধ্যে আবারও বৃষ্টিপাত হলে পুজোর আগেই তুমুল দু-র্যোগের মুখোমুখি হতে চলেছে বাংলা।

Back to top button