খুব সহজেই পুরনো কাস্ট সার্টিফিকেট থেকে তৈরি করুন নতুন সার্টিফিকেট! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- এখনকার যুগে যারা সাধারণ বা জেনারেল কাস্ট নয় তাদের সার্টিফিকেট এর ব্যবস্থা করা হয়েছে এবং এই সার্টিফিকেট বিভিন্ন সরকারি-বেসরকারি কাজকর্মে প্রয়োজন হয় । আমরা দেখেছি যে দুয়ারের সরকার ক্যাম্পে কাস্ট সার্টিফিকেট তৈরি করার জন্য একটা আলাদা বিভাগ খোলা হয়েছিল । সেখানে প্রচুর মানুষের ভিড় জমেছে । কারণেই পশ্চিমবঙ্গে এমন বহু মানুষ রয়েছে যাদের এখন অব্দি কাস্ট সার্টিফিকেট হয়নি । কিন্তু বিষয় হচ্ছে যে সমস্ত মানুষগুলো আগেকার যুগে কাস্ট সার্টিফিকেট বানিয়েছে তারা কিভাবে ডিজিটাল কাস্ট সার্টিফিকেট পাবে?

এখন বর্তমান এ সবকিছু ডিজিটাল । আগেকার যুগে যে কাস্ট সার্টিফিকেট গুলো ছিল সেগুলো ম্যানুয়াল ছিল । কিন্তু বর্তমান সরকার নিয়ম করে দিয়েছে সকলকে ডিজিটাল কার সার্টিফিকেট থাকা বাঞ্ছনীয় । ম্যানুয়াল থেকে কিভাবে ডিজিটাল সার্টিফিকেট তৈরি করবেন বা প্রাথমিক ভাবে কিভাবে ডিজিটাল কাস্ট সার্টিফিকেট এর নাম্বার পাবেন তা জানানো হবে আজকে প্রতিবেদনের মাধ্যমে । প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে সেই সমস্ত মানুষদের জন্য যারা এখনও পর্যন্ত এই কাজটি করেন নি । সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইল তাদের কাছে।

ডিজিটাল নাম্বার পাওয়ার জন্য প্রথমে আপনাকে কাস্ট সার্টিফিকেট এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে । এর পাশাপাশি বা দিক থেকে উপর দিক থেকে ৪ নম্বর একটি অপশন পাবেন সেটি হচ্ছে ভিউ সার্টিফিকেট ডিটেইলস । সেখানে আপনাকে ক্লিক করতে হবে । তারপর দ্বিতীয় পরিচ্ছেদে যে রয়েছে সেখানে আপনাকে আপনার পুরনো অর্থাৎ ম্যানুয়ালি কাস্ট সার্টিফিকেট আপনার রয়েছে তার নম্বর সেখানে প্রদান করতে হবে এবং কোন সালে সেটা ইস্যু করা হয়েছে কোথা থেকে শুরু করা হয়েছে সেগুলো তথ্যগুলো খানের দিতে হবে ।

তারপর সার্চ করলে আপনার সামনে আপনার হাতে থাকা কাস্ট সার্টিফিকেট এর একটা ছবি মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে । তার পাশে বাঁদিকে উপরে আরো একটি নাম্বার সংযোজন দেখতে পাবেন । সেটি হচ্ছে আপনার কার সার্টিফিকেট ডিজিটাল নাম্বার । এটা আপনি সেভ করে রাখতে পারেন পিডিএফ বা ছবি হিসেবে এমনকি নাম্বার নোট করে রাখতে পারেন । এরপর আসা যাক কিভাবে ম্যানুয়াল থেকে ডিজিটাল করা যাবে ।

যে কাস্ট সার্টিফিকেট আপনি মোবাইল স্ক্রিনে দেখতে পেলেন সেটা প্রিন্ট আউট আপনি নিয়ে সরাসরি চলে যাবে এসডিও বা বিডিও অফিসে ।।হয়তো আপনাকে সেখানে একটা এপ্লিকেশন করতে বলা হবে । এপ্লিকেশন করার পর নির্দিষ্ট একটি সময়ে দেওয়া হবে আপনাকে । সেই সময় অন্তর আপনার অরিজিনাল কাস্ট সার্টিফিকেট তার সাথে সাথে যে সমস্ত তথ্যগু-লি আপনাকে আনতে বলা হবে সমস্ত তথ্যের অরিজিনাল এবং জেরক্স নিয়ে উপস্থিত হতে হবে এসডি বা বিডিও অফিসে । তাহলে আপনি ম্যানুয়াল থেকে ডিজিটাল সার্টিফিকেট পেয়ে যাবেন ।

Back to top button